এবার ‘লবন’ নিয়ে গুজব: মুহুর্তের মধ্যে ৩০টাকার লবন ১০০ টাকা


নাটোর প্রতিনিধি:
পেঁয়াজের পর এবার ‘লবন’ নিয়ে গুজব ছড়িয়ে বেশি দামে লবন বিক্রি করছে এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী। লবনের কেজি ২’শ টাকা হবে’ এমন গুজব হঠাৎ করেই ছড়িয়ে পড়েছে নাটোরের সিংড়ার বিভিন্ন হাটে-বাজারে। মুহুর্তের মধ্যে ৩০টাকা কেজির লবন ১০০টাকায় বিক্রি শুরু করে ব্যবসায়ী।

এদিকে, খবর পাওয়ার পর গুজব প্রতিরোধে মাঠে নেমেছে স্থানীয় প্রশাসন। উপজেলা নির্বাহী অফিসার সুশান্ত কুমার মাহাতো বিভিন্ন হাটে-বাজারে অভিযান পরিচালনা করছেন এবং সাধারণ মানুষদের সচেতন করছে।

এলাকাবাসীরা জানায়, গতরাত ১২টা থেকে বিভিন্ন ব্যবসায়ীর কাছে ফোন আসতে থাকে লবন ২শ টাকা কেজি হবে। এমন গুজবে সকাল থেকেই নারী পুরুষ সব বয়সের লোক বস্তা-ব্যাগ ভরে ভরে লবন কিনতে থাকে। মুহুর্তের মধ্যে লবনের দাম বৃদ্ধি পায়। ৩০টাকা কেজি লবনের দাম বেড়ে দাঁড়ায় ১০০টাকায়।

খোঁজ নিয়ে জানা যায়, এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী পেঁয়াজের পর লবন নিয়ে গুজব ছড়িয়ে ফায়দা লুটার চেস্টা করছে। গুজবের কারনে সিংড়া উপজেলার জামতলী, বামিহাল, শেরকোল এলাকায় ৩০টাকার লবন ১০০টাকায় বিক্রি হচ্ছে।

সিংড়া জামতলী এলাকার ইব্রাহীম হোসেন জানান, লবনের দাম বৃদ্ধি নিয়ে হঠাৎ করে গুজব ছড়ানো হয়। গুজবে গ্রামের সাধারণ মানুষরা লবন কিনতে বিভিন্ন হাটে-বাজারে ভীড় করে। ১৫/১৬টাকা কেজির খোলা লবন মুহুর্তের মধ্যে ৩৫ থেকে ৫০টাকায় বিক্রি শুরু করে।

এদিকে, খবর পাওয়ার পর সিংড়া উপজেলার ইউএনও সুশান্ত কুমার মাহাতো, স্থানীয় কাউন্সিলর, সাংবাদিকরা বাজারে ছুটে যান সকলকে সচেতন করতে। বিভিন্ন বাজারে গিয়ে মনিটরিংয়ের পাশাপাশি গুজব প্রতিরোধে সচেতন করা হচ্ছে। এছাড়া বেশি দামে লবন বিক্রি করার অপরাধে সিংড়া বাজারের ‍সুসিল সাহাকে ৫হাজার টাকা জরিমানা করা হয়।

সিংড়া থেকে সাংবাদিক সাইফুল ইসলাম জানান, লবনের দাম বৃদ্ধির গুজবে এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী টাকা হাতিয়ে নিচ্ছে। লবনের দাম বৃদ্ধির কথা শুনে শত শত মানুষ সিংড়া বাজারে লবন কিনতে ভিড় করে। এসময় মুহুর্তের মধ্যে লবনের দাম দ্বিগুণ হয়ে যায়। একজনের এককেজি লবনের প্রয়োজন হলেও গুজবে সে কিনেছে তিন কেজি।

এমন অবস্থায় স্থানীয় প্রশাসন এবং সচেতন মহল এবং সাংবাদিকরা গুজব প্রতিরোধে কাজ করছে। বিভিন্ন বাজারে গিয়ে সাধারণ মানুষদের সচেতন করা হচ্ছে। তবে এই গুজবের প্রভাব পড়েনি নাটোর শহরের বিভিন্ন বাজারে। এছাড়া জেলার অন্য উপজেলাতে লবনের দাম স্বাভাবিক রয়েছে।

সিংড়া উপজেলার নির্বাহী অফিসার সুশান্ত কুমার মাহাতো বলেন, একটি চক্র গুজব ছড়িয়ে বেশি দামে লবন বিক্রি করার পায়তারা করছে। বিষয়টি জানার পর পরই সকলকে সাথে নিয়ে বিভিন্ন বাজারে অভিযান পরিচালনা করা হচ্ছে। তাছাড়া গুজব প্রতিরোধে সকলকে কাজ করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। যারাই এই ধরনের কাজ করছে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।


শর্টলিংকঃ