করোনা মোকাবেলায় পরোপুরি প্রস্তুত রাজশাহী


নিজস্ব প্রতিবেদক:

করোনা ভাইরাস মোকাবেলায় পরোপুরি প্রস্তুত রাজশাহী জেলা। নিত্য প্রয়োজনীয় দ্রব্য সহ দরকারী স্বাস্থ্য সামগ্রীর মজুদ রয়েছে পর্যাপ্ত। আর দু-একদিনের মধ্যেই রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে শুরু হবে কোভিড-১৯ ভাইরাস নির্ণয়ের পরীক্ষা। আজ প্রধানমন্ত্রীর সাথে ভিডিও কনফারেন্সে এমন তথ্যই দিয়েছেন জেলা প্রশাসক হামিদুল হক।

ভিডিও কনফারেন্সে তিনি প্রধানমন্ত্রীকে জানান, করোনা ভাইরাস প্রতিরোধে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে যতগুলো নির্দেশনা পেয়েছি তার সবগুলোই অক্ষরে অক্ষরে পালন করেছি। রাজশাহীতে সরকারি উদ্যোগে ৫০ হাজার পরিবারকে, বেসরকারি উদ্যোগে ২০ হাজার পরিবারকে খাদ্যশস্য দেওয়া হয়েছে। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের ২০০ শয্যাবিশিষ্ট আইসোলেশন ওয়ার্ড এবং ১০ শয্যা বিশিষ্ট আইসিইউ প্রস্তুত আছে। এছাড়াও সরকারি বেসরকারি মিলে মোট ৩৪৬ টি আইসোলেশন বেড প্রস্তুত রাখা হয়েছে। এবং সিভিল সার্জনের তত্ত্বাবধানে উপজেলা পর্যায়ে ১১৫ টি আইসোলেশন বেড প্রস্তুত করা হয়েছে। এদিকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টেশন এর জন্য ৫০০ শয্যা প্রস্তুত করা হয়েছে।

এসময় প্রধানমন্ত্রী রাজশাহীতে করোনা ভাইরাস আক্রান্ত কোন রোগী পাওয়া গেছে কিনা জানতে চাইতে তিনি জেলা প্রাশাসক জানান, ‘রাজশাহীতে এ পর্যন্ত কোনও আক্রান্ত রোগী পাওয়া যায়নি’।

ইতোমধ্যে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে আতি দারকারি ১ হাজার ৩’শ পিপিপি ও ৪ হাজার মাস্ক দেওয়া হয়েছে। এছাড়াও জেলা সিভিল সার্জনের কাছে ১ হাজার পিপিই ও ১ হাজার টি মাস্ক সংরক্ষিত আছে। যেগুলো দরকারের সময় ব্যবহার করা হবে।

এছাড়াও জেলার খাদ্যদ্রব্য ও বাজার দর পুরপুরি স্থিতিশীল রয়েছে নিশ্চিত করে প্রধানমন্ত্রীকে জানান, ‘ খাদ্যদ্রব্যের দাম মনিটরিং অব্যাহত আছে যার কারনে জেলাতে কোন খাদ্যদ্রব্যের দাম বাড়েনি বরং কমে গেছে ‘। এ সময় জেলা প্রশাসকের সাথে সেনাবাহিনীর একজন প্রতিনিধি, পুলিশ সুপার মো. শহিদুল্লাহ, সিভিল সার্জন ডাঃ মহাঃ এনামুল হক, রাজশাহী-২ আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা,ও  রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের একজন প্রতিনিধি সহ অন্যানরা উপস্থিত ছিলেন ।


শর্টলিংকঃ