ক্যাশ সার্ভারও নজরদারিতে আনবে সরকার


টেলিযোগাযোগ অধিদপ্তরের ‘সাইবার থ্রেট ডিটেকশন ও রেসপন্স’ প্রকল্পের আওতায় দেশের ইন্টারনেটের ওপর সরকারের এক রকম নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা সম্ভব হয়েছে। তবে এখনো ক্যাশ সার্ভারের কনটেন্ট সরকারের নিয়ন্ত্রণের বাইরেই রয়ে গেছে।

এক্ষেত্রে দেশে স্থাপিত সকল ক্যাশ সার্ভারের তথ্যও যাচাই বাছাই করার জন্যে উদ্যোগ নেওয়া হয়েছে।

সম্প্রতি টেলিযোগাযোগ অধিদপ্তারের ‘সাইবার থ্রেট ডিটেকশন ও রেসপন্স’ প্রকল্প থেকে এ সংক্রান্ত একটি চিঠি গেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনে (বিটিআরসি)।

প্রকল্পের পরিচালক রফিকুল মতিন স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়েছে, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার, ইন্টারনেট গেটওয়ে এবং মোবাইল ফোন অপারেটরদের ক্যাশ সার্ভারের সঠিক তথ্য ও অবস্থান সম্পর্কে ধারণা প্রয়োজন।

বলা হয়েছে, তাদের প্রকল্পের কাজ আরও সুচারুরূপে পরিচালনার জন্য গুগল, ফেইসবুক, আকামাই এবং মাইক্রোসফটের মতো কোম্পানির ক্যাশ সার্ভারের তথ্য তাদের প্রয়োজন।

সম্প্রতি টেলিযোগাযোগ অধিদপ্তরের ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার ইন্টারনেট গেটওয়ে, আইএসপি এবং সংশ্লিষ্টদের নিয়ে এ বিষয়ে একটি বৈঠক করেছেন।

যেখানে বলা হয়েছে, অনেক ক্ষেত্রেই সরকার কোনো কনটেন্ট ব্লক করে দিলেও কোনো না কোনো ক্যাশ সার্ভারে সেটি থেকে যায়। ফলে দেশের ভেতরে সেটি পুরোপুরি বন্ধ হয় না। আর সে কারণেই ক্যাশ সার্ভারগুলোকে নিয়ে তাদের আরও কাজ করতে হবে।


শর্টলিংকঃ