গুমের দেড় বছর পর নারী স্বাস্থ্যকর্মী উদ্ধার


ইউএনভি ডেস্ক:
ইতালির একজন নারী স্বাস্থ্যকর্মী সিলভিয়া রোমানো। দেড় বছর আগে কেনিয়া থেকে গুম হন তিনি। সম্প্রতি সোমালিয়া থেকে তাকে উদ্ধার করেছে ইতালির গোয়েন্দা সংস্থা। ইতালির সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

গুমের দেড় বছর পর নারী স্বাস্থ্যকর্মী উদ্ধার

প্রতিবেদনে বলা হয়েছে, দেড় বছর আগে স্বাস্থ্যসেবা দিতে ইতালি থেকে কেনিয়া গমন করেন সিলভিয়া। সেখান একটি অনাথাশ্রমে কর্মরত ছিলেন।

২০১৮ সালের ২০ নভেম্বর অজ্ঞাত বন্দুকধারী তাকে অপহরণ করে। সম্প্রতি সোমালিয়ার রাজধানী মোগাদিসুর পার্শ্ববর্তী এলাকা থেকে এই স্বাস্থ্যকর্মীকে উদ্ধার করা হয়।

তার অপহরণের বিষয়টি ইতালি সরকার ও প্রশাসনকে জানায় তার পরিবার। এরপর থেকে ইতালির গোয়েন্দা সংস্থা নিরলস কাজ করে যাচ্ছিলেন তার উদ্ধারের জন্য।

শনিবার তাকে উদ্ধারের ঘোষণা দেন ইতালির প্রধানমন্ত্রী জুসেপ্পে কোন্তে। উদ্ধারের পর ইতালি সরকার বিশেষ একটি বিমানে করে সোমালিয়া থেকে তাকে দেশে ফেরত আনে।

এ ঘটনা ইতালিতে এখন টক অব দ্য টাউনে পরিণত হয়েছে। সিলভিয়াকে স্বাগত জানাতে তার পরিবারের পাশাপাশি ইতালির প্রধানমন্ত্রী জুসেপ্পে কোন্তে বিমানবন্দরে যান।

এ সময় উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ডি মাইওসহ সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা।গোয়েন্দা সংস্থার সূত্র জানিয়েছে, সিলভিয়া রোমানো ইতোমধ্যে ইসলাম ধর্ম গ্রহণ করছেন। বর্তমান তার নাম রাখা হয়েছে আয়েশা।


শর্টলিংকঃ