জানালাবিহীন ভূগর্ভস্থ কক্ষে বৈঠকে সোলাইমানিকে হত্যার নির্দেশ ট্রাম্পের


ইউএনভি ডেস্ক:

ইরানি জেনারেল কাসেম সুলাইমানিকে হত্যার নির্দেশ দেয়ার আগে গত সপ্তাহে কয়েক দফা বৈঠক করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত রোববারেও তার জাতীয় নিরাপত্তা দলের গুরুত্বপূর্ণ সদস্যদের নিয়ে ফ্লোরিডার মারা-আ-লাগো রিসোর্টে বৈঠকে বসেন।

নাম প্রকাশে অনিচ্ছুক কর্মকর্তাদের বরাতে বার্তা সংস্থা রয়টার্স এমন খবর দিয়েছে।

ওই বৈঠকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও, প্রতিরক্ষা মন্ত্রী মার্ক এসপার, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’ব্রিয়েন, আর্মি জেনারেল মার্ক মিল্লেই উপস্থিত ছিলেন।

ধারনা করা হচ্ছে, গোপন আলোচনার জন্য নির্মিত নিরাপদ স্থান রিসোর্টের একটি জানালাবিহীন কক্ষে উপদেষ্টাদের সঙ্গে বৈঠক করেন ট্রাম্প।

৬২ বছর বয়সী ইরানি জেনারেলকে হত্যার পর মার্কিন যুক্তরাষ্ট্র বলছে, ইরাক, সিরিয়া ও লেবাননসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন জায়গায় যুক্তরাষ্ট্রের কূটনীতিক ও সামরিক লোকজনের ওপর হামলার পরিকল্পনা করছিলেন সোলাইমানি।

তবে হামলার পরিকল্পনা ও বাস্তবায়ন নিয়ে এখনো বিস্তারিত কিছু জানায়নি মার্কিন প্রশাসন।

মার্কিন গোয়েন্দারা দীর্ঘদিন ধরেই ইরানি জেনারেল কাসেম সোলেইমানির পিছু নিয়ে আসছিল। বাগে পেয়েও কয়েকবার সোলাইমানিকে হত্যা করা থেকে বিরত থেকেছে যুক্তরাষ্ট্রের নিরাপত্তা বাহিনীর লোকজন।

তবে সেটা বাগদাদে গতকাল শুক্রবার ভোরের আগ পর্যন্ত। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের নির্দেশে বিমান হামলা চালিয়ে ইরানের শীর্ষ সামরিক কর্মকর্তা জেনারেল সোলেইমানির মৃত্যু নিশ্চিত করে মার্কিন সেনাবাহিনী।


শর্টলিংকঃ