তাপদাহের পর ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘ফোনি’!


ইউএনভি ডেস্ক:

রাজশাহীসহ দেশের অধিকাংশ স্থানে বইছে তাপদাহ। নেই বৃষ্টির দেখা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে সূর্যের তেজ। সূর্যের অবর্তমানে রাতেও তাপদাহের কমতি নেই। প্রকৃতির এমন বিরূপ আচরণে অতিষ্ঠ জনজীবন। এর মধ্যেই দক্ষিণ বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপটি নিম্নচাপ আকারে অবস্থান করছে। এ থেকে ঘূর্ণিঝড় ‘ফোনি’ সৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, সমুদ্র বন্দরগুলোতে এক নম্বর দূরবর্তী সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। তবে এ সংকেত ক্রমান্বয়ে বাড়তে পারে। এছাড়া নদীবন্দরগুলোকেও এক নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ আরিফ হোসেন জানান, নিম্নচাপটি শুক্রবার দুপুর ১২টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ২ হাজার ১৭০ কিলোমিটার দক্ষিণে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ২ হাজার ৮৫ কিলোমিটার দক্ষিণে, মংলা সমুদ্রবন্দর থেকে ২ হাজার ১৮৫ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ২ হাজার ১৩৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল।

এটি আরও ঘনীভূত হয়ে উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে। শনিবার রাতে ঘূর্ণিঝড়ে সৃষ্টি হয়ে যে কোনো সময় আঘাত হানতে পারে ফেনি। তবে ঘূর্ণিঝড় নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। সবাইকে কিছুটা সতর্ক থাকতে হবে।

তিনি জানান, দু-একদিনের মধ্যে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তাপমাত্রা কিছুটা কমবে। কিছু কিছু জায়গায় আবহাওয়া মেঘলা থাকতে পারে। ফলে জনজীবনে কিছুটা স্বস্তি ফিরে আসতে পারে।

আরিফ হোসেন আরও জানান, শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা রাঙামাটিতে ৩৭ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় ২১ ডিগ্রি সেলসিয়াস।

বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় ২১.৮ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ৩৬.২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৯ ডিগ্রি সেলসিয়াস। বুধবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.১ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় এবং কুমিল্লা অঞ্চলসহ খুলনা, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

একই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ দেশের অন্যত্র আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগেরউপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু কিছু এলাকা থেকে প্রশমিত হতে পারে।


শর্টলিংকঃ