তেজস্ক্রিয়তা পরিমাপের ডিজিটাল যন্ত্র উদ্ভাবন করেছেন ডা: মিজানুর


ইউএনভি ডেস্ক:

বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপের আওতায় পিএইচডি গবেষণায় বিশেষ কৃতিত্ব অর্জন করায় তরুণ পরমাণু বিজ্ঞানী ড. একেএম মিজানুর রহমানের হাতে ক্রেস্ট তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার ঢাকা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী তার হাতে ক্রেস্ট তুলে দেন।

শুধু ক্যানসার আক্রান্ত রোগীকে অতিমাত্রায় রেডিও থেরাপি দেয়ার সময় সুস্থ কোষ রক্ষায় রেডিয়েশনের মাত্রার পরিমাপকই নয়, পারমাণবিক এলাকার তেজস্ক্রিয়তার পরিমাপের বিশেষ ধরনের ডিজিটাল যন্ত্র উদ্ভাবন করেন ড. একেএম মিজানুর রহমান। এ জন্য তিনি আন্তর্জাতিক স্বর্ণপদক লাভ করেন।

তার গবেষণার বিষয় ছিল তেজস্ক্রিয়া পরিমাপ যন্ত্র এলএস-১০০০ ডোজিমেটারি সিস্টেম। বঙ্গবন্ধু ফেলোশিপ অব সায়েন্স অ্যান্ড আইসিটি প্রকল্পের আওতায় মালয়েশিয়ার মাল্টিমিডিয়া ইউনিভার্সিটি থেকে তিনি পিএইচডি অর্জন করেন। তিনি ২০১৭ সালে মালয়েশিয়ার বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় কর্তৃক স্বর্ণপদক লাভ করেন।

বিজ্ঞানী ড. মিজানুর রহমান পাবনার সাঁথিয়া উপজেলার ডা. ওসমান গনির ছেলে। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিজ্ঞানে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করেছিলেন।

ড. মিজান বর্তমানে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের ঢাকার পরমাণু শক্তি কেন্দ্রে স্বাস্থ্য ও পদার্থবিজ্ঞানের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে কর্মরত আছেন। এই গবেষণা কাজে নানামুখী সমন্বিত উদ্যোগ নিয়ে এগিয়ে যাওয়ার স্বপ্ন এই তরুণ পরমাণু বিজ্ঞানীর। তার প্রত্যাশা এই গবেষণা ছড়িয়ে পড়বে বিশ্বময়।


শর্টলিংকঃ