নামের ভুলে ভাতা বন্ধ মুক্তিযোদ্ধা ছাহেন মোল্ল্যার


তারেক রহমান, চাঁপাইনবাবগঞ্জ:
চাঁপাইনবাবগঞ্জের নাচোলে নামের বানানের ভুলের কারণে পাঁচ বছর ধরে ভাতা থেকে বঞ্চিত হয়ে আছেন  বীর মুক্তিযোদ্ধা ছাহেন উদ্দিন মোল্ল্যা (৭৮)। ফলে অভাবে অনটনে কষ্টে দিন কাটছে পরিবার-পরিজন নিয়ে।

ছাহেন উদ্দিন মোল্ল্যা

জানা গেছে, ১৯৭১ সালে ২৯ বছর বয়সের যুবক গোপালগঞ্জ জেলার ৯নং সেক্টরে জীবনবাজি রেখে  যুদ্ধ করেন। যুদ্ধ শেষে পৈত্রিক ভিটা গোপালগঞ্জ জেলার কাশিয়ানী উপজেলার বড় পারুলিয়া গ্রামে বসবাস করতে থাকেন। দেশ স্বাধীন হবার পর মুক্তিযুদ্ধের মুক্তি বার্তার (সবুজ) ৫৫নং ক্রমিকে ০৯০৯০৪১৫৯৫ নং তালিকায় তাঁর নাম ছাহেন উদ্দিন মোল্ল্যা,পিতা মৃত রাহেন উদ্দীন মোল্ল্যা লিপিবদ্ধ হয়।

কিন্তু মুক্তি বার্তার সবুজ তালিকা তৈরির পর তিনি চাঁপাইনবাবগঞ্জ জেলার নাচোল উপজেলার উত্তর সাঁকোপাড়ায় সরকারী খাস জায়গায় বসবাস করতে থাকেন। ২০১৪ সালের পরবর্তী হালনাগাদ (লাল) তালিকার পূর্বেই তাঁর নাম “ছাহেন উদ্দিন মোল্ল্যা, পিতা রাহেন উদ্দিন মোল্ল্যা না হয়ে নাচোলে (জাতীয় পরিচয় পত্রে) মোঃ শাহীন মোল্লা ‘লিপিবদ্ধ হয়। নামের এই ভুলের ২০১৪ সালের প্রণীত সরকারী গেজেটের তালিকায় ছাহেন উদ্দিন মোল্ল্যা’র নাম তালিকাভূক্ত হয়নি।

এ বিষয়ে গোপালগঞ্জ জেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ে আবেদন দিয়ে দীর্ঘদিনেও প্রতিকার পান নি। বর্তমানে আয়ের কোন উৎস না থাকায় মাত্র দেড় শতাংশ সরকারী খাস মাটিতে কুঁড়েঘরে বৃদ্ধ স্ত্রী,  কন্যা ও সন্তানদের নিয়ে অতিকষ্টে জীবন যাপন করছেন।

পরিবারের সঙ্গে ছাহেন উদ্দিন মোল্ল্যা

ছাহেন উদ্দিন মোল্ল্যা বলেন, ১৯৭১ সালে জীবনবাজি রেখে দেশ স্বাধীন করেছিলাম দেশের শান্তি-সমৃদ্ধি, দারিদ্র ও ক্ষুধামুক্ত দেশ গড়ার লক্ষ্যে। দেশ আজ উন্নয়ণশীল রাষ্ট্রে পরিণত হয়েছে। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানুষের জীবনমান উন্নয়নে তিনি কাজ করে যাচ্ছেন। তিনি মুক্তিযোদ্ধাদের কল্যাণে ভাতাসহ বিভিন্ন সুযোগ-সুবিধা বৃদ্ধি করেছেন।

২০০৯ সালের জুলাই  থেকে মুক্তিযোদ্ধা ভাতা পেয়ে আসছিলেন। কিন্তু নামের বানানের ভুলের কারণে ২০১৪ সালের ৩০ জুন থেকে  ভাতা বন্ধ হয়ে গেছে বলেও জানান তিনি।

বীর মুক্তিযোদ্ধা ছাহেন উদ্দিন মোল্ল্যা দাবি, তাঁর বকেয়া ভাতা প্রদানসহ সর্বশেষ গেজেটে (লাল তালিকায়) নাম অন্তর্ভূক্তির  করা হোক।

এবিষয়ে নাচোল উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবিহা সুলতানা জানান, ছাহেন উদ্দিন মোল্ল্যার নিজ জেলা গোপালগঞ্জ। তিনি সেখান থেকে এসে এখানে বসবাস করছেন। কাজেই এ সংক্রান্ত সংশোধনী করতে হলে তাকে গোপালগঞ্জেই প্রক্রিয়া করতে হবে।

 


শর্টলিংকঃ