পুঠিয়ায় খাদ্য গুদাম সংস্কারে নেতাদের বাধায় কাজ বন্ধ


পুঠিয়া প্রতিনিধি:
রাজশাহীর পুঠিয়া উপজেলা খাদ্য গুদাম রক্ষনা-বেক্ষন কাজ শেষ না করেই চলে গেছে ঠিকাদারী প্রতিষ্ঠান। তাদের অভিযোগ স্থানীয় কিছু ছাত্রলীগ-যুবলীগ নামধারী লোকজনদের অনৈতিক দাবী ও প্রভাবের কারণে কাজ বন্ধ রাখা হয়েছে। এতে করে নিধারিত সময়ের মধ্যে সংস্কার কাজ শেষ না হওয়ার অভিযোগ উঠেছে।

রাজশাহী
উপজেলা খাদ্য নিয়ন্ত্রণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, গত কয়েক মাস থেকে উপজেলা পরিষদের উত্তর পাশের খাদ্য গুদামটির বিভিন্ন রক্ষনা-বেক্ষনের কাজ শুরু হয়েছে। গত ৩১ ডিসেম্বর নিধারিত সময়ে সংস্কার কাজ সমাপ্ত করার কথা থাকলেনও বিভিন্ন অযুহাতে ঠিকাদার তা শেষ করতে পারেনি। ওই সংস্কার কাজ করতে ব্যায় ধরা হয়েছে প্রায় ৬৩ লাখ টাকা। আর নির্মাণ কাজটি করছেন ঠিকাদারী প্রতিষ্ঠান তমা গ্রুপ কোস্পানী।

সংশ্লিষ্ঠ সূত্রে জানাগেছে, খাদ্য গুদামে সংস্কার কাজের শুরু থেকে ক্ষমতাসিন দলের স্থানীয় কথিত নেতা পরিচয়দানকারী কিছু লোকজন প্রভাব বিস্তার করেন। তারা প্রথমে নির্মাণ কাজের বিভিন্ন উপকরণ ঠিকাদারকে সরবরাহ দেয়ার প্রস্তাব দেয়। পরে ঠিকাদারী প্রতিষ্ঠান ওই প্রস্তাবে রাজী না হলে তারা মোটা অংকের অর্থ দাবী করেন। তাদের প্রস্তাবেও রাজী না হওয়ায় কাজ বন্ধ রাখতে নির্দেশ দেয়া হয়। এক পর্যায়ে ঠিকাদারী প্রতিষ্ঠান বিভিন্ন চাপের মূখে গত দু’দিন আগে কাজ বন্ধ রেখে শ্রমিকদের অন্য সাইডে সরিয়ে নেয়।

এ ব্যাপারে ঠিকাদারী প্রতিষ্ঠান তমা গ্রুপ কোম্পানীর মালিক মানিক মিয়ার সাথে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি। তবে সাইড ম্যানেজার আরিফ হোসেন বলেন, কিছু দিন থেকে স্থানীয় ছাত্রলীগ-যুবলীগ পরিচয়দানকারী লোকজন আমাদের কাজে বিভিন্ন ভাবে প্রভাব খাটাচ্ছেন। যার কারণে বর্তমানে সংস্কার কাজ বন্ধ রাখা হয়েছে। ওই বিষয় গুলো সমাধান হলে আবারো কাজ শুরু করা হবে।

এ বিষয়ে উপজেলা খাদ্য গুদাম কর্মকর্তা (ওসিলিটি) জালাল উদ্দীন বলেন, ঠিকাদারকে নিধারিত সময়ের মধ্যে চুক্তি মোতাবেক কাজ শেষ করতে বলা হয়েছে। সঠিক কি কারণে বর্তমানে কাজ বন্ধ রয়েছে তা আমার জানা নেই। তবে লোকমূখে শুনেছি ইট-বালু সরবরাহ নিয়ে স্থানীয় কিছু লোকজনের ঠিকাদারের মধ্যে একটা ঝামেলা দেখা দিয়েছে। এ বিষয়ে ঠিকাদার আমাদেরকে কোনো লিখিত অভিযোগ দেয়নি।


শর্টলিংকঃ