পুঠিয়ায় শিক্ষা প্রতিষ্ঠানের সামনে তামাকজাত পণ্য ক্রয়-বিক্রয়ে নিষেধাজ্ঞা


পুঠিয়া প্রতিনিধি:

রাজশাহীর পুঠিয়া উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানের সামনে ধুমপান বা তামাকজাত পণ্য ক্রয়-বিক্রয়ে নিষেধাজ্ঞা জারি করেছেন উপজেলা প্রশাসন।

গত ২৩ জানুয়ারী উপজেলা নির্বাহী কর্মকর্তা ওলিউজ্জামানের স্বাক্ষরিত এক স্বারক বিজ্ঞপ্তির মাধ্যমে এ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এছাড়া উপরক্ত নিষেধাজ্ঞা মেনে চলতে সকলকে অবহিত করা হচ্ছে। বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে নিদের্শনা অমান্যকারীর বিরুদ্ধে তামাকজাত দ্রব্য ব্যবহার ও নিয়ন্ত্রণ আইন ২০১৩ এর সংশ্লিষ্ঠ ধারা বা বাংলাদেশ দন্ডবিধি ১৮৬০ এর মোতাবেক আইনানুক ব্যবস্থা গ্রহণ করা হবে।

শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, উপজেলায় সর্বমোট ১৬৯ টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে ৮৯ টি প্রাথমিক, একটি সরকারীসহ ৫১ টি মাধ্যমিক, ১৪টি আলীম-দাখিল মাদ্রাসা ও একটি সরকারীসহ ১৮ টি কলেজ রয়েছে। এছাড়া বিভিন্ন স্থানে ব্যাক্তি মালিকাধিন কিন্ডার গার্ডেন গড়ে উঠেছে আরো অর্ধশতাধিক। যার বেশীর ভাগ শিক্ষা প্রতিষ্ঠানের সামনে একাধিক দোকানপাট গড়ে উঠেছে। আর ওই দোকানপাট গুলোতে প্রকাশ্য তামাকজাত পণ্য ক্রয়-বিক্রয় ও ধুমপান করা হচ্ছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রট ওলিউজ্জামান বলেন, উপজেলার বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠানের সামনে দেখা যায় ছোট-বড় দোকান গুলোতে তামাকজাত দ্রব্য বিক্রি ও সেবন করছেন। যা ওই প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের ওপর এর প্রভাব বিস্তার করছে। যার কারণে সকল শিক্ষা প্রতিষ্ঠানের সামনে তামাকজাত দ্রব্য বিক্রি ও সেবনে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। যারা এই আইন অমান্য করবেন তাদের বিরুদ্ধে বিধি মোতাবেক ৫০০ টাকা হারে জরিমানা করা হবে।

উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও গাঁওপাড়া সেনভাগ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক খ.ম নাসির উদ্দীন উইলিয়াম বলেন, শিক্ষা প্রতিষ্ঠানের সামনে ধুমপান মুক্ত করতে প্রশাসনের পদক্ষেপ সময় উপযোগী। এই বিষয়টি উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে ক্ষুদে বার্তার মাধ্যমে জানিয়ে দেয়া হয়েছে। এরপরও আমাদের সাধারণ সভায় অতি গুরুত্বপূর্ণ ভাবে বিষয়টি নিয়ে আলোচনা করা হবে।


শর্টলিংকঃ