ফাঁসির দণ্ডপ্রাপ্ত পলাতক যুদ্ধাপরাধীর মৃত্যু


ইউএনভি ডেস্ক:

একাত্তরে মানবতাবিরোধী অপরাধে মৃত্যু দণ্ডাদেশপ্রাপ্ত এক পলাতক আসামির মৃত্যু হয়েছে। সোমবার দুপুরে নেত্রকোনার পূর্বধলা উপজেলার পূর্ব মৌদাম গ্রামের নূর উদ্দিন ওরফে রদ্দীন (৭০) নামের ওই আসামি গাজীপুরের জয়দেবপুর এলাকায় মৃত্যুবরণ করেন।বিষয়টি নিশ্চিত করেছেন পূর্বধলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ তাওহীদুর রহমান।

ওসি জানান, একাত্তরে নেত্রকোনার পূর্বধলা উপজেলার বাড়হা গ্রামের আবদুল খালেককে হত্যার ঘটনায় খালেকের ছোট ভাই মুক্তিযোদ্ধা আবদুল কাদির ২০১৩ সালে ঢাকায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মামলা করেছিলেন। চলতি বছরের ২৮ মার্চ পূর্বধলা উপজেলার পলাতক ওই পাঁচ রাজাকারের মৃত্যুদণ্ড দেন বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল।

দণ্ডপ্রাপ্তরা হলেন উপজেলার খারছাইল গ্রামের আবদুল খালেক তালুকদার (৬৭) উপজেলা সদরের মো. কবির খান (৭০), পূর্বমৌদাম গ্রামের শেখ আবদুল মজিদ ওরফে মজিদ মৌলানা (৬৬), একই গ্রামের আবদুস সালাম বেগ (৬৮) ও মো. নূরউদ্দিন ওরফে রদ্দীন (৭০)।

মুক্তিযুদ্ধের সময় তারা উপজেলার বিভিন্ন এলাকায় স্বাধীনতার পক্ষের লোকদের বাড়িতে নির্যাতন, অগ্নিসংযোগ ও লুটপাট চালান বলে প্রসিকিউশনে অভিযোগ রয়েছে।

ওসি আরো বলেন, স্বজনরা তার লাশ বাড়িতে আনার জন্য গাজীপুরের জয়দেবপুরের উদ্দেশে রওনা হয়েছে। লাশ বাড়িতে এলে পুলিশ প্রশাসন যাবে এবং পরে তার মৃত্যুর বিষয়টি আদালতকে অবহিত করা হবে।


শর্টলিংকঃ