ফুসফুস সুস্থ রাখতে কী করবেন


বায়ুদূষণের সঙ্গে সঙ্গে ফুসফুসের স্বাস্থ্যঝুঁকি বাড়ছে। এ কারণে কীভাবে ফুসফুসের সমস্যা বা ক্যান্সার থেকে নিজেকে রক্ষা করা যায় তা অবশ্যই জেনে রাখা প্রয়োজন। দৈনন্দিন কিছু অভ্যাসই ফুসফুসকে সুস্থ রাখতে পারে।

বিশেষজ্ঞদের মতে, ফুসফুসকে ভালো রাখতে অবশ্যই নিজের জীবনযাত্রায় সঠিক বদল আনতে হবে । ফুসফুসের ক্যান্সারের ঝুঁকি হ্রাস করতে ধূমপান ছাড়তে হবে। বাড়ির পরিবেশের দিকেও খেয়াল রাখতে হবে। দূষিত পরিবেশে বেশিক্ষণ থাকা ঠিক নয়।

ভারতীয় গণমাধ্যম ‘হিন্দুস্তান টাইমসে’র এক প্রতিবেদনে বলা হয়েছে, অ্যান্টিঅক্সিডেন্টস, ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ সুষম ডায়েট ফুসফুস ভালো রাখতে অত্যন্ত সাহায্য করে। নিয়মিত শারীরিক ক্রিয়াকলাপ কেবল সামগ্রিক স্বাস্থ্যকেই উন্নত করে না বরং ফুসফুসকে শক্তিশালী করতে সাহায্য করে।

ফুসফুস সুস্থ রাখতে উপকারী আরও কয়েকটি বিষয় জানানো হয়েছে ওই প্রতিবেদনে। যেমন-

১. প্রোটিন ও পুষ্টির জোগান দিতে বাজারের যে পণ্যগুলি পাওয়া যায় তা ফুসফুসের ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। এ কারণে এসব খাবার এড়িয়ে চলুন।

২. ফুসফুসের ক্যান্সার থেকে বাঁচতে কড়া রোদ এড়িয়ে চলাই ভাল। মারাত্মক রোদে পুড়লেও ফুসফুসের ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায়।

৩. ফুসফুসের ক্যান্সার থেকে বাঁচতে সপ্তাহে কমপক্ষে ৩ ঘণ্টা ব্যায়াম করা বাধ্যতামূলক।

৪. জুম্বা, জগিং, নাচ, অ্যারোবিক ইত্যাদির মতো ব্যায়াম ফুসফুস সুস্থ রাখতে অত্যন্ত কার্যকর।

ভারতীয় অনকোলজিস্ট ড. তেজিন্দর সিংয়ের মতে, ফুসফুসের ক্যান্সারের ঝুঁকি কমানোর সর্বোত্তম উপায় হল কখনও ধূমপান না করা বা ধূমপান ছেড়ে দেওয়া। এমনকী যদি অনেক বছর ধরে কেউ ধূমপান করেন তবে তা ছেড়ে দিলে এখনও ক্যন্সারের ঝুঁকি হ্রাস হতে পারে।ফলমূল, শাকসবজি এবং গোটা শস্য সমৃদ্ধ ডায়েট ফুসফুস সুস্থ রাখতে অত্যন্ত সাহায্য করে। নিয়মিত ব্যায়াম ফুসফুসের ক্যান্সারের ঝুঁকি হ্রাস করে।

 


শর্টলিংকঃ