বনরুই থেকে করোনাভাইরাসের সংক্রমণ


ইউএনভি ডেস্ক:

বিপন্নপ্রায় প্রাণী বনরুই থেকে প্রাণঘাতি করোনাভাইরাস ছড়ানোর সংশ্লিষ্টতা রয়েছে বলে দাবি করেছেন চীনের বিজ্ঞানীরা। শুক্রবার এক বিবৃতিতে তারা এ তথ্য জানিয়েছেন। তাঁরা জানিয়েছেন করোণাভাইরাসের জেনম সিকোয়েন্সের সাথে বনরুই থেকে প্রাপ্ত উপাত্তের ৯৯% মিল পাওয়া গেছে ।

বনরুই

করোনাভাইরাসে চীনসহ বিশ্বের ২৪টিরও বেশি দেশে অন্তত ৩৬ হাজার লোক আক্রান্ত হয়েছেন। ভাইরাস সংক্রমণে চীনে মৃত্যু হয়েছে ৬৪০ জনের।

সাউথ চায়না এগ্রিকালচারাল ইউনিভার্সিটির গবেষকরা বিবৃতিতে বলেছেন, ‘ভাইরাসবাহী মধ্যবর্তী প্রাণী’ হিসেবে বনরুইকে তারা চিহ্নিত করেছেন। অবশ্য এ সম্পর্কে আর কোন বিস্তারিত তথ্য জানান নি তারা। চীনের উহান শহর থেকেই করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিয়েছিল গত বছর। এই শহরটিতে অবাধে বিপন্ন বা বিক্রি নিষিদ্ধা বন্যপ্রাণীর কেনাবেচা চলে।

প্রথম দিকে বলা হয়েছিল, বাদুড় থেকে নতুন করোনাভাইরাসের প্রাদুর্ভাব। তবে মানুষের মধ্যে সংক্রমণের পেছনে অন্তর্র্বতী বা মধ্যবর্তী হিসেবে আরেকটি প্রাণী রয়েছে বলে পরবর্তীতে জানানো হয়।

আফ্রিকা ও এশিয়া মহাদেশের কয়েকটি দেশে বনরুই পাওয়া যায়। বিশ্বের সবচেয়ে বেশি পাচার হওয়া প্রাণী হচ্ছে বনরুই। চীনে কিছু রোগের কবিরাজি চিকিৎসা হিসেবে এর মাংস খাওয়া হয়। অবশ্য এই প্রাণীর মাংসে কোনো চিকিৎসাগুণ নেই বলে বৈজ্ঞানিকভাবে প্রমাণিত হয়েছে।

আরও পড়তে পারেন ভারতের হাসপাতালে বিএসএফের গুলিতে আহত বাংলাদেশির মৃত্যু


শর্টলিংকঃ