বাচ্চাদের মতো ক্রিকেট খেলেছে নিউজিল্যান্ড: শোয়েব আখতার


ইউএনভি ডেস্ক:

নিজেদের ঘরের মাঠে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে নিউজিল্যান্ড। রোববার পঞ্চম ও শেষ ম্যাচেও ৭ রানে জিতেছে ভারত। এর পর ‘ফুলিশ’ ও ‘স্টুপিড’ খেলার জন্য কিউইদের তীব্র আক্রমণ করেছেন পাকিস্তানের সাবেক স্পিডস্টার শোয়েব আখতার।

বাচ্চাদের মতো ক্রিকেট খেলেছে নিউজিল্যান্ড: শোয়েব আখতার

সিরিজের প্রথম ও দ্বিতীয় টি-টোয়েন্টি যথাক্রমে ৬ ও ৭ উইকেটে জেতে ভারত। পরের দুটিতে সুপার ওভারে নাটকীয় জয় তুলে নেয় তারা। আর শেষ টি-টোয়েন্টিতে ১৬৩ রানের পুঁজি নিয়ে জিতে যায় টিম ইন্ডিয়া। রোমাঞ্চকর এ জয়ে নিউজিল্যান্ডকে ধবলধোলাই করে তারা।

এতে বিশ্বরেকর্ড গড়েছেন মেন ইন ব্লুরা। বিশ্বের প্রথম দল হিসেবে ৫-০ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজ জিতেছেন তারা। রোববার নিজের ইউটিউব চ্যানেলে এ সিরিজ নিয়ে আলোচনায় বসেন শোয়েব।

তিনি বলেন, বোকার মতো ক্রিকেট খেলেছে নিউজিল্যান্ড। তারা যেভাবে একের পর এক ম্যাচ হেরেছে, তাতে এ ছাড়া আর অন্য কিছু বলা যায় না। আমার মতে, ব্ল্যাক-ক্যাপসদের উচিত– বলপ্রতি রান পরিস্থিতিতে কীভাবে ব্যাট করতে হয় তা শেখা। পাঁচ ম্যাচের মধ্যে দুটি টাই করেছে তারা। শেষ ম্যাচে তো প্রায় বলপ্রতি রানও ছিল না। তবু হেরে বসেছে ওরা।

এদিন রান তাড়া করতে নেমে চতুর্থ উইকেটে ৯৯ রান যোগ করেন রস টেলর ও টিম সেইফার্ত। জয়ের পথেই ছিল তারা। কিন্তু ১৩তম ওভারে সেইফার্তকে নবদীপ সাইনি ফেরাতেই ধস নামে নিউজিল্যান্ড শিবিরে। পরের ৭ ওভারে ৫ উইকেট হারান কিউইরা।

রাওয়ালপিন্ডি এক্সপ্রেস বলেন, আমি বুঝতে পারছি না, নিউজিল্যান্ড ঠিক কী করছে। তারা বারবার এক ওভারে বেশি উইকেট হারিয়ে বসছে। টেলরের মতো সিনিয়র ক্রিকেটারও ম্যাচ শেষ করে আসতে পারছে না। এটি দেখাও যন্ত্রণার। আমার কাছে পুরোটাই বোকামি লেগেছে।

তিনি বলেন, জানি না কিউইরা কোন ব্র্যান্ডের ক্রিকেট খেলছে। তাদের বুদ্ধিহীন ক্রিকেট দেখাও কষ্টকর। যদি সামান্য পরিণত মানসিকতা দেখাত, তা হলেও ৩-২ ব্যবধানে সিরিজ জিতত তারা। তবে ভারতকে সেলাম, দারুণভাবে সুযোগ কাজে লাগিয়েছে ওরা। দারুণ বুদ্ধিমত্তার পরিচয় দিয়েছে কোহলিরা।

ভারতীয় বোলারদের উচ্ছ্বসিত প্রশংসাও করেছেন শোয়েব। তার মতে, দলের এক্স-ফ্যাক্টর হলেন জাসপ্রিত বুমরাহ। তিনি বলেন, ‘বুমরাহ, নবদীপ ও শার্দুল ঠাকুররা সবাই ভালো করেছে। তবে এক্স-ফ্যাক্টর বুমরাহই। তাকে কেন্দ্র করেই আক্রমণ সাজিয়েছে সফরকারীরা।’

সর্বকালের দ্রুততম গতির বোলার বলেন, এ ভারতীয় দল দক্ষতার সঙ্গে চাপ সামলাচ্ছে। তবে আবার বলছি– নিউজিল্যান্ডের ক্রিকেট আমাকে হতাশ করেছে। সমালোচনা প্রাপ্য তাদের। একদম বাচ্চাদের মতো খেলেছে তারা। একেবারে অপেশাদারি ক্রিকেট খেলেছে স্বাগতিকরা।

তথ্যসূত্র: আনন্দবাজার।


শর্টলিংকঃ