ভাঙ্গুড়ায় থামছেই না নদী থেকে মাটি কাটা


ভাঙ্গুড়া(পাবনা)প্রতিনিধি:

সরকারি নিষেধ অমান্য করে পাবনার ভাঙ্গুড়া উপজেলার অষ্টমনিষা ইউনিয়নের শাহনগর গ্রামে প্রবাহিত হওয়া বড়াল নদী থেকে অবৈধভাবে ড্রেজার ও ভ্যাকু দিয়ে মাটি উত্তোলন করছেন স্থানীয় আওয়ামী লীগের কয়েকজন নেতা।

ভাঙ্গুড়ায় বড়াল নদী থেকে অবৈধভাবে মাটি কাটছে স্থানীয় প্রভাবশালীরা

অভিযুক্তরা হলেন- অষ্টমনিষা ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল ওয়াহেদ, সহ-সভাপতি আলাউদ্দিন ও শাহানগর গ্রামের জয়নাল আবেদীন। এতে ভাঙনের ফলে সড়ক ও বসতবাড়ি  নদীগর্ভে বিলীন হতে পারে বলে শঙ্কা জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা।

শনিবার (৯ মার্চ) সকালে বড়াল নদীতে সরেজমিন গিয়ে দেখা গেছে, নদীতে ৪টি ভেকু বসিয়ে মাটি উত্তোলন করা হচ্ছে। সেখানে ২৩টি ড্যাম ট্রাক সারিবদ্ধ ভাবে দারিয়ে রয়েছে মাটি নেয়ার অপেক্ষায়।

এসব মাটিভর্তি ট্রাক যাচ্ছে ঠিকাদার একরাম ও কল্লোলের ইটের ভাটায়। মাটি ভর্তি ট্রাক চলাচলের কারণে সড়কগুলো ভেঙে চলাচল অনুপযোগী হয়ে পড়েছে।

একাধিক এলাকাবাসি বলেন, প্রতিদিন ভেকু দিয়ে এই নদী থেকে মাটি উত্তোলন করছে তারা। এতে যে কোনো সময় নদীর পার ভেঙে সড়ক ও বসতবাড়ির ঝুঁকি রয়েছে।

জানতে চাইলে অভিযুক্ত অষ্টমনিষা ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল ওয়াহেদ ও সহ-সভাপতি মো. আলাউদ্দিন বলেন, আমরা সরকারি নিয়ম মেনেই মাটি উত্তোলন করছি। বিষয়টি স্থানীয় প্রশাসন থেকে শুরু করে সবাই জানে বলে দাবি করেন তিনি।

ভাঙ্গুড়া উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. মাছুদুর রহমান বলেন, অবৈধভাবে যারা মাটি কাটছে, তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রসঙ্গত, গত ২২ ফেব্রুয়ারি এ বিষয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর ২৬ ফেব্রুয়ারি বিকেলে এলাকাবাসি ও পুলিশের উপস্থিতিতে মাটি কাটার কাজ বন্ধ করে দেন ইউএনও মাছুদুর রহমান।


শর্টলিংকঃ