মহানগর আ’লীগের সম্মেলনে পরিবর্তন নাকি প্রত্যাবর্তন ?


নিজস্ব প্রতিবেদক : 

রাজশাহী মহানগর আওয়ামী লীগের সম্মেলনে এবার সভাপতি ও সাধারণ সম্পাদক পদে পরিবর্তন না প্রত্যাবর্তন- এনিয়ে তৃণমূলের নেতাকর্মীদের মধ্যে এখনো আলোচনা আর গুঞ্জন থামে নি। তবে সম্মেলনের মাধ্যমে ঘোষিত কমিটিতে চমক থাকছেতা মোটামুটি নিশ্চিত বলে মনে করছেন নেতাকর্মীরা। তারা বলছেন, পরিবর্তন বা প্রত্যাবর্তন যাই হোক- চমক হবে দুটোই।

রাতে সম্মেলনস্থল পরিদর্শন করে মেয়র লিটন ও ডাবলু সরকার

রাজশাহী মহানগর আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন আজ রবিবার। সকাল ১০টা থেকে নগরীর ঐতিহাসিক মাদরাসা ময়দানে অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকছেন দলটির সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি। এদিকে দীর্ঘ ৫ বছর পর অনুষ্ঠিতব্য সম্মেলন ঘিরে চাঙ্গা হয়ে উঠেছে মহানগর আওয়ামী লীগের রাজনীতি।

দলীয়  নেতাকর্মীরা বলছেন, সভাপতি পদে জাতীয় চার নেতার অন্যতম শহীদ এএইচএম কামারুজ্জামানের ছেলে রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন সভাপতি পদে অপ্রতিদ্বন্দ্বী প্রার্থী। তবে মহানগর আওয়ামী লীগের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি  ও রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের সাবেক চেয়ারম্যান মুক্তিযোদ্ধা অধ্যাপক বজলার রহমানও সভাপতি হতে আগ্রহী।। এতোদিন তিনি আড়ালে থাকলেও সভাপতি পদের জন্য জোর তৎপরতা অব্যাহত রেখেছেন।

অন্যদিকে নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদ নিয়ে চলছে জটিল সমীকরণ। এই পদের জন্য বর্তমান সাধারণ সম্পাদক ডাবলু সরকারসহ ছোটাছুটি করছেন প্রায় এক ডজন তরুণ ও প্রবীণ নেতা। বর্তমান সাধারণ সম্পাদক ডাবলু সরকার ছাড়াও সাধারণ সম্পাদক হতে চান সহ-সভাপতি অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা ও নওশের আলী, যুগ্ম-সম্পাদক নাইমুল হুদা রানা ও মোস্তাক হোসেন, সাংগঠনিক সম্পাদক আসলাম সরকার ও আজিজুল আলম বেন্টু, রাবি ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক আহসানুল হক পিন্টু, রাজশাহী কলেজ সাবেক সভাপতি হাবিবুর রহমান বাবু, মহানগর ছাত্রলীগের সাবেক সভাপতি শফিকুজ্জামান শফিক, রাসিকের প্যানেল মেয়র-১ সরিফুল ইসলাম বাবু, মহানগর যুবলীগের সভাপতি রমজান আলী ও সাবেক ছাত্রলীগ নেতা জোবায়ের আহমেদ রুবন।

তবে সাধারণ সম্পাদক প্রার্থীদের মধ্যে আলোচনায় বেশি আছেন ডাবলু সরকার। বর্তমান সাধারণ সম্পাদক হিসেবে তৃণমূলে একটা শক্ত অবস্থান করে নিয়েছেন। বিগত দিনে দলকে সংগঠিত করেছেন। ব্যক্তি জনপ্রিয়তাতেও তিনি সবার চেয়ে এগিয়ে। গেল সম্মেলনে তিনি সরাসরি কাউন্সিলরদের ভোটে নির্বাচিত হয়ে বড় চমক দিয়েছেলেন। তবে এবারের সম্মেলনে তিনিই ফিরছেন নাকি অন্য কারো ভাগ্য খুলছে-সেদিকে তাকিয়ে আছেন সবাই।

রবিবার সকাল সাড়ে ১০টায় মহানগর আওয়ামী লীগের সভাপতি ও রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের সভাপতিত্বে সম্মেলন উদ্বোধন করবেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি মন্ডলীর সদস্য, সাবেক স্বাস্থ্য ও স্বরাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ নাসিম এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন- দলের সভাপতি মন্ডলীর সদস্য আব্দুর রহমান, যুগ্ম-সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক ও তথ্যমন্ত্রী ড. হাসান মাহমুদ, সাংগঠনিক সম্পাদক ও জাতীয় সংসদের হুইপ আবু সাইদ আল মাহমুদ স্বপন, উপদেষ্টা ড. আব্দুল খালেক ও ড. সাইদুর রহমান খান, কেন্দ্রীয় সদস্য নুরুল ইসলাম ঠান্ডু ও বেগম আখতার জাহান। প্রধান বক্তা সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন।


শর্টলিংকঃ