মাঠে ফিরেই ‘মেসি ম্যাজিক’, বার্সার বড় জয়


ইউএনভি ডেস্ক:
আগের রাতে মাঠে ফেরার ম্যাচে চির প্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনালদো পেনাল্টি মিস করেছিলেন। ফলে লিওনেল মেসির ওপর তৈরি হয় বাড়তি চাপ। তার ভক্ত-সমর্থকদের মনে ভয় ঢুকে যায়, মেসিও কি ফেরার ম্যাচে এমন কোন ভুল করে ফেলবেন?

মাঠে ফিরেই ‘মেসি ম্যাজিক’, বার্সার বড় জয়

উত্তর মিলেছে শনিবার রাতে। করোনা পরবর্তী সময়ে প্রথমবারের মতো মাঠে নেমে কোপা ইতালিয়ার ম্যাচে খুব একটা সুবিধা করতে পারেননি রোনালদো। তবে ব্যতিক্রম মেসি। স্প্যানিশ লা লিগায় নিজেদের ফেরার ম্যাচটি পুরোটাই মাতিয়ে রেখেছেন লিওনেল মেসি।

গত ডিসেম্বরে মায়োর্কার বিপক্ষে প্রথম ম্যাচে ৫-২ গোলে জিতেছিল বার্সেলোনা। সেদিন একাই হ্যাটট্রিক করেন বার্সা অধিনায়ক মেসি। শনিবার রাতে একই দলে বিপক্ষে বার্সার জয়ের ব্যবধান ৪-০। এদিন মেসির অবদান এক গোল ও দুই এসিস্ট। চার গোলের এ জয়ে নিকট প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের চেয়ে ৫ পয়েন্টে এগিয়ে গেলো বার্সেলোনা। লিগের ২৮ ম্যাচ শেষে ১৯ জয় ও ৪ ড্র নিয়ে তাদের সংগ্রহ ৬১ পয়েন্ট। আজ রাতে মাঠে ফেরার অপেক্ষায় থাকা রিয়াল ২৭ ম্যাচ থেকে নিতে পেরেছে ৫৬ পয়েন্ট।

শনিবার রাতে মায়োর্কার মাঠে ম্যাচের মাত্র দ্বিতীয় মিনিটেই এগিয়ে যায় বার্সেলোনা। রক্ষণভাগের খেলোয়াড় জর্দি আলবার ক্রসে লাফিয়ে উঠে হেডে জালের ঠিকানা খুঁজে নেন আর্তুরো ভিদাল। আলবাকে বল এগিয়ে দিয়েছিলেন তরুণ মিডফিল্ডার ফ্রেংকি ডি ইয়ং।

ইনজুরি থেকে মাত্রই ফেরায় ম্যাচের মূল একাদশে লুইস সুয়ারেজের বদলে মার্টিন ব্রাথওয়েটকে জায়গা দিয়েছিলেন বার্সা কোচ কিকে সেতিয়েন। মার্টিন সুযোগটি কাজে লাগান দারুণভাবে। ম্যাচের ৩৬ মিনিটে মেসির কাছ থেকে বল পেয়ে জোরালো শটে জাল কাঁপান তিনি। লা লিগায় এটিই মার্টিনের প্রথম গোল।

প্রথমার্ধ শেষ হয় বার্সেলোনার ২-০ ব্যবধানে এগিয়ে থাকা নিয়ে। তবে খুব সহজেই এটি ৩-০ বা ৩-১ হতে পারত। ম্যাচের ২১ মিনিটের সময় গোলপোস্টের সামনে দাঁড়িয়ে বলে পা ছোঁয়াতে ব্যর্থ হন অ্যান্তনিও গ্রিজম্যান। এর কয়েক মিনিট পরে বার্সা রক্ষণে হানা দিয়েও গোল করতে পারেনি মায়োর্কা।

দ্বিতীয়ার্ধের শুরুতেই চিরচেনা ছন্দে দেখা যায় বার্সা সুপারস্টার মেসিকে। তবে তার দারুণভাবে বানিয়ে বলে পা ছোঁয়াতে পারেননি দলের কেউ। ফলে সে দফায় গোলের দেখা পায়নি বার্সা। ঊরুর ইনজুরি থেকে যে পুরোপুরি সেরে উঠেছেন মেসি, তার প্রমাণ পাওয়া যায় দ্বিতীয়ার্ধের প্রাণবন্ত খেলায়।

ম্যাচের ৭৯ মিনিটের সময় বার্সার জয় একপ্রকার নিশ্চিত করে ফেলেন জর্দি আলবা। এবারও বলের জোগানদাতা মেসি। প্রায় মাঝমাঠ থেকে উঁচু করে সতীর্থের উদ্দেশ্যে পাস বাড়িয়ে দেন মেসি। বুদ্ধিদীপ্ত ফিনিশিংয়ের ম্যাচের স্কোরলাইন ৩-০ করেন আলবা।

জোড়া এসিস্ট করার পর মেসির নামের পাশে একটি গোল না থাকলে বড্ড বেমানানই হতো। তা হতে দেননি আরেক তারকা খেলোয়াড় লুইস সুয়ারেজ। অতিরিক্ত যোগ সময়ের তৃতীয় মিনিটে সুয়ারেজের এগিয়ে দেয়া বল ধরে স্কোরশিটে নাম তোলেন মেসিও। বড় জয় নিশ্চিত হয় বার্সেলোনার।

করোনাকালীন ফুটবলে সর্বোচ্চ ৫ ফুটবলার পরিবর্তনের আইন করেছে ফিফা। নিজেদের প্রথম ম্যাচে সেটি পুরোপুরি কাজে লাগিয়েছে বার্সা। মেসি পুরো ম্যাচ খেললেও, ঘুরে ফিরে পুরো পাঁচটি পরিবর্তনই করেছেন বার্সা বস কিকে সেতিয়েন। মায়োর্কাও করেছে ৫টি পরিবর্তন।


শর্টলিংকঃ