রং-তেল মিশিয়ে মাসকালাই যখন মুগডাল!


পুঠিয়া প্রতিনিধি:

রাজশাহীর পুঠিয়ায় মিল গুলোতে ভেজাল ও মানবদেহের ক্ষতিকারক বিভিন্ন রং মিশ্রণে তৈরি হচ্ছে ডাউল। অনেকই মাসকালাই প্রক্রিয়া করে মুগডাল হিসাবে বাজারজাত করছে বলে অভিযোগ উঠেছে। এ সকল ঘটনায় ডালমিল গুলোতে উপজেলা প্রশাসন অভিযান চালিয়ে এর সত্যতা নিশ্চিত করেছেন। গত ১২ ঘন্টায় একাধিক মিলে অভিযান চালিয়ে ৩০১ বস্তা ভেজাল ডাউল জব্দ করেন পুলিশ-প্রশাসন। পরে তা ধ্বংশ করা হয়েছে।

উপজেলার বানেশ্বর ও বেলপুকুর ইউনিয়ন পরিষদ সূত্রে জানা গেছে, দুই ইউপিতে প্রায় আড়াই শতাধিক ডাউলমিল রয়েছে। ঋণের দায়ে কিছু মিল বন্ধ থাকলেও বর্তমানে প্রায় দুইশ’ ডালমিল তাদের উৎপাদন কার্যক্রম চালাচ্ছেন। এর মধ্যে হাতেগোনা কিছু মালিক নিজেরা উৎপাদন করলেও বেশীরভাগ মালিক মিল গুলো ভাড়া দিয়েছেন।

একাধিক সূত্রে জানা গেছে, মিল মালিকরা দীর্ঘদিন থেকে বিভিন্ন দেশ থেকে অতিনিন্মমানের ডাউল আমদানী করছেন। পরে তারা ওই ডাউল গুলো মিলে পুণঃপ্রক্রিয়া করছেন। আবার অনেকেই মাসকালাই মিলের মধ্যে প্রক্রিয়া করে মুগডালের আকার তৈরি করছেন। এরপর ডাউল গুলোতে বিভিন্ন রং ও তেল মিশিয়ে দৃষ্টিনন্দন করা হচ্ছে। ডাউল গুলো কোনো প্রকার পরীক্ষা-নিরিক্ষা ছাড়াই তারা বাজারজাত করছেন।

তবে একাধিক ডাউলমিল মালিকরা বলেন, আমাদের মধ্যে হয়তো অনেকেই ভেজাল ডাউল উৎপাদন করে বাজারজাত করছেন। তবে সকল মিল মালিক এক নয়। আমরা আশা করবো ভেজাল প্রতিরোধে প্রশাসন যেনো সকল মিল গুলোতে সার্বক্ষনিক নজরদারী অব্যহত রাখেন।

এ বিষয়ে ডাউলমিল মালিক সমিতির সভাপতি ওবায়দুর রহমানের মুঠোফোনে একাধিকবার যোগযোগ করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা ওলিউজ্জামান মিল গুলোতে ভেজাল ডাউল উৎপাদন ও বাজাজাতকরণের বিষয়টি নিশ্চিত করে বলেন, মিল গুলোতে ডাউলে ভেজাল দেয়ার অভিযোগে গত মঙ্গলবার (২২ অক্টোবর) দুপুর থেকে মধ্যেরাত পর্যন্ত বানেশ্বর-বেলপুকুর এলাকায় বিভিন্ন মিলে অভিযান চালানো হয়। অভিযানে বানেশ্বর দিদারুলের মিলে ভেজাল ২১৮ বস্তা ডাউল আটক করা হয়। ভেজাল দেয়ার অভিযোগে মিল মালিককে একলাখ টাকা জরিমানা করা হয়েছে। অপরদিকে ওই রাতে বেলপুকুর এলাকায় জোড়া কবুতর ডাউলমিল মালিকের বাড়ি থেকে পরিত্যক্ত অবস্থায় ৮৩ বস্তা ভেজাল মিশ্রিত ডাউল জব্দ করা হয়। পরে জব্দকৃত ডাউল গুলো ধ্বংশ করা হয়েছে। তিনি বলেন, ভেজাল রোধে মিল গুলোতে প্রতিনিয়ত অভিযান অব্যহত থাকবে।

 


শর্টলিংকঃ