রাজশাহীতে অপরাধ দমনে মাঠে নৌ পুলিশ


নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীতে অপরাধ দমনে মাঠে নামল নৌ পুলিশ। পদ্মা নদীতে মাদক ও অস্ত্র চোরাচালান, জাটকা ধরা এবং নিষেধাজ্ঞার সময় মা ইলিশ নিধন এবং অবৈধ জালের ব্যবহার ঠেকাতে ১০ জন জনবল নিয়ে পবা ও গোদাগাড়ী উপজেলায় স্থাপন করা হয়েছে দুটি নৌ পুলিশ ফাঁড়ি। বুধবার রাতে পবা নৌ পুলিশ ফাঁড়ির সদস্যরা পদ্মা নদীতে প্রথম অভিযান চালায়। এ সময় বেশ কিছু অবৈধ কারেন্ট উদ্ধার করে তারা।

পবা নৌ পুলিশ ফাঁড়ির পরিদর্শক মেহেদী মাসুদ জানান, তারা প্রথম চর খিদিরপুর এলাকায় পদ্মা নদীতে অভিযান পরিচালনা করেন। এ সময় তারা ১ লাখ ৯ হাজার টাকার অবৈধ জাল জব্দ করে। এর মধ্যে প্রায় ১ লাখ টাকা মূল্যের ছিল আড়াই হাজার মিটার বেড়জাল এবং ৯ হাজার টাকা মূল্যের ৩০০ মিটার কারেন্ট জাল। জালগুলো পুড়িয়ে বিনষ্ট করা হয়েছে। তার নেতৃত্বে এ অভিযানে অংশ নেন পবা উপজেলা মৎস্য কর্মকর্তা আবু বক্কর সিদ্দিকও।

মেহেদী মাসুদ বলেন, পবা নৌ পুলিশ ফাঁড়ির কার্যালয় করা হয়েছে রাজশাহী মহানগরীর উপকণ্ঠ বসড়ি এলাকার বাঁধের পাশে। আর গোদাগাড়ীতে ফাঁড়ির কার্যালয় করা হয়েছে উপজেলার রেলবাজার এলাকায়। পবা নৌ পুলিশ ফাঁড়িতে বর্তমানে একজন পরিদর্শক, একজন সহকারী উপ-পরিদর্শক (এএসআই) ও পাঁচজন কনস্টেবল রয়েছেন। আর গোদাগাড়ীতে একজন পরিদর্শক, একজন এএসআই ও একজন কনস্টেবল দেয়া হয়েছে। সম্প্রতি তারা নৌ পুলিশ ফাঁড়িগুলোতে যোগ দিয়েছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নৌ পুলিশের সদর দপ্তর ঢাকার মিরপুরে। তবে এই বাহিনীর রাজশাহী অঞ্চল পরিচালিত হবে টাঙ্গাইলের আঞ্চলিক কার্যালয় থেকে। সেখানে একজন অতিরিক্ত পুলিশ সুপার (এএসপি) দায়িত্বে রয়েছেন। তার নির্দেশনা মোতাবেক কাজ করবে রাজশাহীর নৌ পুলিশ ফাঁড়ির সদস্যরা। রাজশাহীতে নৌ পুলিশের যাত্রা শুরু করার প্রক্রিয়া শুরু হয় গেল বছরের অক্টোবরে। আগামীতে রাজশাহী মহানগরীতে একটি নৌ থানা স্থাপনের পরিকল্পনা রয়েছে।

পরিদর্শক মেহেদী মাসুদ জানান, রাজশাহীতে নৌ পুলিশের পরিধি হবে গোদাগাড়ী থেকে চারঘাট উপজেলা পর্যন্ত পদ্মা নদী। এ জন্য চারঘাট ক্যাডেট কলেজের কাছে আরও একটি নৌ পুলিশ ফাঁড়ি স্থাপনের প্রক্রিয়া চলছে। এছাড়া রাজশাহী পুলিশ লাইনের সামনে পদ্মা নদীর তীরে একটি থানা স্থাপনেরও পরিকল্পনা রয়েছে। এ নিয়ে দাপ্তরিক কার্যক্রম এগিয়ে চলছে বলেও জানান তিনি।

নৌ পুলিশের এই কর্মকর্তা বলেন, পর্যায়ক্রমে তাদের জনবল বাড়ানো হবে। এই মূহুর্তে তারা নৌকা ভাড়া করে কাজ শুরু করেছেন। তবে শিঘ্রই তারা স্পিড বোট এবং নৌকাও পাবেন। তখন তারা আরও বেশি কাজ করতে পারবেন।

পদ্মা নদীতে মাদক ও অস্ত্র চোরাচালান, জাটকা ধরা এবং নিষেধাজ্ঞার সময় মা ইলিশ নিধন এবং অবৈধ জালের ব্যবহার ঠেকাতে পদ্মা নদীতে কাজ করবে নৌ পুলিশ। যতদিন নিজস্ব থানা না হচ্ছে ততদিন যে থানা এলাকায় অভিযান চালানো হবে সে থানাতেই আইনগত ব্যবস্থা নেবে নৌ পুলিশ।


শর্টলিংকঃ