রাজশাহীতে নতুন বইয়ের ঘ্রাণে মেতেছে শিশুরা


নিজস্ব প্রতিবেদক :
কনকনে শীত উপেক্ষা করে রাজশাহীতে শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হয়েছে নতুন বই। নতুন বই পেতে বুধবার সকাল সকালই স্কুলে হাজির হয়েছিল শিক্ষার্থীরা। বই উৎসব অনুষ্ঠান শেষে বই তুলে দেওয়া হয় প্রত্যেক শিক্ষার্থীর হাতে।

বই বিতরণ উৎসবকে ঘিরে বেলা ১১টায় বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়। শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে রাজশাহীতে ’বই উৎসব’ কার্যক্রমের উদ্বোধন করা হয়। রাজশাহী কলিজিয়েট স্কুলে প্রধান অতিথি হিসেবে বই উৎসবের উদ্বোধন করেন- রাজশাহী বিভাগীয় কমিশনার হুমায়ুন কবীর খোন্দকার। বিশেষ অতিথি ছিলেন- রাজশাহী জেলা প্রশাসক মো. হামিদুল হক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের বিভাগীয় উপপরিচালক শরমিন ফেরদৌস চৌধুরী, জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নাসির উদ্দিন, কলিজিয়েট স্কুলের প্রধান শিক্ষক ড. নুরজাহান বেগম।

 

এর আগে সকালে রাজশাহী মিশন বালিকা উচ্চ বিদ্যালয়ে বই বিতরণের উদ্বোধন করেন, শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ও রাজশাহী সদর আসনের এমপি ফজলে হোসেন বাদশা। রাজশাহী অগ্রণী বিদ্যালয় ও মহাবিদ্যালয়ে প্রধান অতিথি হিসেবে বই উৎসবের উদ্বোধন করেন- রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। বিশেষ অতিথি ছিলেন প্রাথমিক শিক্ষা বিভাগের বিভাগীয় উপ-পরিচালক আবুল কালাম আজাদ ও স্কুল পরিচালনা পর্ষদের সভাপতি মোশাররফ হোসেন বাচ্চু। সভাপতিত্ব করেন অধ্যক্ষ সাইফুল হক।

রাজশাহী জেলা শিক্ষা অফিসার মোহাম্মদ নাসির উদ্দিন জানান, এবার মাধ্যমিকে ১ লাখ ৮৩ হাজার ৩৮৩ শিক্ষার্থী রয়েছে। তাদের মাধ্যে ৪৫ লাখ ৮৪ হাজার নতুন বই বিতরণ করা হচ্ছে। এর মধ্যে রাজশাহীতে সরকারি স্কুল আছে ৬টি। বেসরকারি স্কুল আছে ৫৮৪টি এবং মাদ্রাসা আছে ২০৩টি। এছাড়া ৩টি ইংরেজি মাধ্যম স্কুল আছে। চাহিদা অনুযায়ী প্রত্যেক স্কুলে গেল ১০ ডিসেম্বরের মধ্যে নতুন বইয়ের সেট পাঠিয়ে দেওয়া হয়েছে। পয়লা জানুয়ারি বই উৎসবের মাধ্যমে এখন কেবল শিক্ষার্থীদের সেসব বই বিতরণের অপেক্ষা।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবদুস সালাম জানান, রাজশাহী জেলায় প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা ১ হাজার ৪৯৬টি। শিক্ষার্থীর সংখ্যা ৩ লাখ ১১১ জন। তাদের মাঝে ১৪ লাখ ১১ হাজার ২৯৫টি নতুন বই বিতরণ করা হচ্ছে। এছাড়া প্রাক-প্রাথমিক পর্যায়ে একই সংখক শিক্ষার্থীর মাঝে ৪৭ হাজার ৩০টি নতুন বই বিতরণ হচ্ছে।#


শর্টলিংকঃ