রাজশাহীতে শেষ হলো ক্ষুদে বিজ্ঞানীদের মেলা


নিজস্ব প্রতিবেদক :

রাজশাহীতে শেষ হলো স্কুল-কলেজের ক্ষুদে বিজ্ঞানীদের অংশগ্রহণে বিজ্ঞান ও শিল্প-প্রযুক্তি মেলা। বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণাগার (বিসিএসআইআর) প্রাঙ্গণে তিন দিনব্যাপী এ  মেলায় শিক্ষার্থীরা যানজট, মহাসড়কে অটোমেটিক পদ্ধতিতে টোল আদায়সহ নানা সমস্যা সমাধানের উপায় বের করতে তাদের  উদ্ভাবিত শতাধিক প্রজেক্ট প্রদর্শন করে।

রাজশাহীতে শেষ হলো

মঙ্গলবার বিকেলে বিসিএসআইআর মিলনায়তনে সমাপনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিসিএসআইআর-এর  পরিচালক ড. মোহাম্মদ ইব্রাহিম, প্রাক্তন পরিচালক বোয়দুল হেলালী ও বৈজ্ঞানিক কর্মকর্তা পরমা আরেফিন।

এসময় বক্তারা বলেন, বর্তমানে বিশ্বের সাথে তাল মিলিয়ে নিজেদেরকে টিকিয়ে রাখতে হলে বিজ্ঞান ও প্রযুক্তির কোন বিকল্প নেই। আমেরিকার মত দেশ শুরু থেকেই গবেষণার উপর জোর দিয়ে এসেছে। যার কারণে নোবেলের মধ্য পুরস্কারের ৯৫ শতাংশই তাদের দেশের গবেষকরা পেয়ে থাকেন। আমাদের মতো উন্নয়নশীল রাষ্ট্রের উন্নতির দিকে ধাবিত হতে গেলে গবেষণার ওপর জোর দিতে হবে। তবেই দেশ স্বাবলম্বীতা অর্জনের করতে পারবে। আর স্কুল পর্যায় থেকেই শিক্ষার্থীদের বিজ্ঞানমনস্ক করে গড়ে তোলার জন্য এ ধরনের মেলা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

 

পরে মেলায় অংশগ্রহণকারী  তিনটি ক্যাটাগরিতে ৯টি স্টলকে পুরস্কার দেয়া হয়। মেলায় রাজশাহী বিভিন্ন স্কুল ও কলেজের ক্ষুদে বিজ্ঞানীদের ৬০টি স্টল অংশ নেয়।

আরও পড়তে পারেন রাবির এ ও বি ইউনিটের ভর্তির সময় বৃদ্ধি


শর্টলিংকঃ