মওসুমের শুরুতেই উত্তরাঞ্চলে হাড়কাঁপানো শীত


নিজস্ব প্রতিবেদক :

মওসুমের শুরুতেই দেশের উত্তরাঞ্চলে হাড়কাঁপানো শীত পড়েছে। আজ রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।সকালে কর্মস্থলে বের হয়েই তীব্র শীতের কবলে পড়েছেন অনেকে। তবে ভোরে ঘন কুয়াশা থাকলেও বেলা বাড়ার সাথে সাথে দেখা মিলেছে রোদের। 

এক লাফে তাপমাত্রা কমে আসায় পৌষের শুরুতেই তীব্র শীত অনুভূত হচ্ছে রাজশাহীতে। অথচ পুরো নভেম্বর এবং ডিসেম্বরের প্রথম সপ্তাহ কেটেছে শীতবিহীন। শেষ রাতের শীতল পরশ আর ভোরের কুয়াশা ছিল। সর্বোচ্চ তাপমাত্রা কমতে শুরু করলেও সর্বনিম্ন তাপমাত্রা ১৩ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামেনি।

তবে বৃহস্পতিবার সকাল থেকে সূর্যের মুখ দেখা গেলেও ঠাণ্ডা বাতাসের দাপটে কাবু হয়ে পড়েছেন সাধারণ মানুষ। ঠাণ্ডায় জড়োসড়ো হয়ে পড়েছেন পথের ধারে থাকা ছিন্নমূল মানুষগুলো। প্রয়োজনীয় শীতবস্ত্রের অভাবে ভাসমান ও ছিন্নমূল মানুষরা শীতে কাতর হয়ে পড়েছেন এখনই। আর শীত নিবারণের জন্য কম দামে শীতবস্ত্র কিনতে তারা যাচ্ছেন ফুটপাতের দোকানগুলোতে।

তবে শুরুতেই শীত মোকাবিলার প্রস্তুতি শুরু করেছে জেলা প্রশাসন। জেলা ত্রাণ ও পুনর্বাসন বিভাগ প্রস্তুত হচ্ছে শীতার্তদের পাশে দাঁড়ানোর। সরকারি এই দফতরটি জানিয়েছে, শীতার্তদের মধ্যে এবার প্রায় ৬০ হাজার কম্বল বিতরণ করা হবে।

রাজশাহী জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আমিনুল ইসলাম জানান, তাদের হাতে এখন ৬০ হাজার কম্বল রয়েছে। শীতের তীব্রতা বাড়তে শুরু করায় কম্বল বিতরণও শুরু হয়েছে। স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে শীতার্তদের হাতে কম্বল পৌঁছে দেওয়া হচ্ছে। জেলার ৯ উপজেলার প্রতিটি ইউনিয়ন ও পৌরসভা এলাকায় কম্বল বিতরণ হচ্ছে। সিটি করপোরেশন এলাকার ৩০টি ওয়ার্ডেও প্রয়োজনীয় সংখ্যক কম্বল বরাদ্দ করা হয়েছে।

এর আগে আবহাওয়াবিদরা ধারণা করেছিলেন আগামী দু-তিনদিনের মধ্যে দেশের রাজশাহীসহ উত্তর-পশ্চিমাঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। সেই সঙ্গে সারাদেশের তাপমাত্রা আরও কমতে পারে বলেও মনে করছিলেন তারা।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, ‘শীতের এই সময়ে তাপমাত্রা কমে যেতে শুরু করে। এরইমধ্যে কমতে শুরুও করেছে। তাপমাত্রা আরও কমে যেতে পারে।’

আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, ‘বৃহস্পতিবার থেকে তাপমাত্রা কমতে শুরু করবে। ২০, ২১ ও ২২ ডিসেম্বরের ভেতর একটা শৈত্যপ্রবাহের সম্ভাবনা আছে মৃদু আকারে। এর প্রভাবে বেশি পড়বে উত্তরবঙ্গের কিছু জায়গায়। ২২ ডিসেম্বরের পর আবার তাপমাত্রা বেড়ে যাবে।’


শর্টলিংকঃ