রাবিতে ছাত্রীকে যৌন হয়রানি ও উত্ত্যক্তের প্রতিবাদে মানববন্ধন


বিশ্ববিদ্যালয় প্রতিবেদক :

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষা গবেষণা ইনস্টিটিউটের (আইইআর) দুই ছাত্রীকে যৌন হয়রানি উত্ত্যক্তের প্রতিবাদে মানববন্ধন করেছে ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। রোববার (৩০জুন) দুপুর ১২টায় সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী একাডেমিক ভবনের সামনে মানববন্ধনের আয়োজন করা হয়। একইসঙ্গে অনুষ্ঠিত মানববন্ধন থেকে শিক্ষক বিঞ্চু কুমার অধিকারীর উপযুক্ত শাস্তির দাবি করেন তারা।

মানববন্ধনে বক্তারা বলেন, পিতা-মাতার পরেই আমরা শিক্ষকদের কাছে নিরাপদ মনে করি। কিন্তু আজকে আমরা সেই শিক্ষক দ্বারা যৌন হয়রানির শিকার হচ্ছি। তাহলে আমরা নিরাপদ কোথায়? আমরা এই শিক্ষকের উপযুক্ত শাস্তির দাবি করছি। কারো ছত্রছায়ায় শাস্তি থেকে যেন পার না পেয়ে যান সে ব্যাপারে প্রশাসনের সুদৃষ্টি আশা করছি।

বক্তারা আরও বলেন, বিভাগের আমরা সবাই একটা পরিবার। সেই পরিবারের মধ্যে থেকে এমন শিক্ষককে বের করে দেয়া হোক। এখন দেশের বিভিন্ন স্থানে নারীরা যৌন হয়রানির শিকার হচ্ছেন। কিন্তু তারা মুখ বুঝে এসব হয়রানি সহ্য করে যাচ্ছেন। এখন সময় এসেছে, সেই নিপীড়কদের বিরুদ্ধে সোচ্চার হওয়ার। আমাদের উচিত যারা সাহস করে এমন কর্মকান্ডের বিরুদ্ধে সোচ্চার হয় তাদের পাশে দাড়ানো।

ইনস্টিটিউটের চতুর্থ বর্ষের শিক্ষার্থী খুর্শিদ রাজীবের সঞ্চালনায় মানববন্ধনে চতুর্থ বর্ষের শিক্ষার্থী শর্মিলা মন্ডল, আতিক, নুর মোহাম্মদ, তৃতীয় বর্ষের শিক্ষার্থী মাহফুজ ঢালি, তানিয়া সরকার ও আতিফা হক শোমা প্রমুখ বক্তব্য দেন।

প্রসঙ্গত, গত মঙ্গলবার (২৫ জুন) দুপুরে আইইআরের সহকারি অধ্যাপক বিষ্ণু কুমার অধিকারীর বিরুদ্ধে যৌন হয়রানী ও মানসিকভাবে উত্ত্যক্তের অভিযোগ করেন ৪র্থ বর্ষের এক শিক্ষার্থী। পরে ওই দিনই ২য় বর্ষের এক শিক্ষার্থী আইইআরের পরিচালকের সামনে ওই শিক্ষকের বিরুদ্ধে উত্ত্যক্তের মৌখিক অভিযোগ করেন। পরে বৃহস্পতিবার বিকেলে ডাক যোগে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও আইইআর পরিচালক বরাবর লিখিত অভিযোগ করেন। এ ঘটনায় মঙ্গলবার সন্ধ্যায় আইইআরে এক জরুরী সভা ডেকে বিষ্ণুকুমার অধিকারীকে ২য় ও ৪র্থ বর্ষের একাডেমিক কার্যক্রম থেকে সাময়িক অব্যহতি দিয়ে তদন্ত কমিটি গঠন করা হয়।


শর্টলিংকঃ