‘রেল সেবা’ অ্যাপ কাজ করছে না


বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক :

আগামীকাল থেকে শুরু হচ্ছে ঈদের অগ্রিম টিকিট দেওয়া। তবে, ৩০ মে’র টিকিট কাটতে অনলাইন বা অ্যাপের মাধ্যমে চেষ্টা করে ব্যর্থ হচ্ছেন সাধারণ মানুষ। এদিকে, একইদিনের টিকিট কাটতে কমলাপুর ও বিমানবন্দর রেলওয়ে স্টেশনেও হাজার হাজার মানুষ লাইন ধরেছেন।

আজ মঙ্গলবার (২১ মে) সকালে বেশ কয়েকবার চেষ্টা করেও রেলের অ্যাপস ‘রেল সেবা’ (Rail Sheba) তে প্রবেশ করা যায়নি। এরপর একবার প্রবেশ করা গেলেও ভেতরে টিকিট কেনার অপশনে যাওয়া যায় নি।

ভেতরে ইন্টারফেস কাজ করছেন না এমনটা দেখা গেছে। এই ঘটনায় অভিযোগ তোলার পাশাপাশি ভুক্তভোগী অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষোভ জানাচ্ছেন।

সিএনএসবিডি জানায়, সোমবার (২০ মে) অ্যাপের মাধ্যমে ২ হাজারের বেশি টিকিট কাটা হয়েছে। অ্যাপে এক সঙ্গে টিকিট কাটতে পারেন মাত্র ৫০০ জন। এর বেশি সক্ষমতা নেই এই অ্যাপের। ঘন্টায় ১৫ হাজার টিকিটের সার্ভিস দিতে পারে রেল সেবা অ্যাপ।

সিএনএসবিডির জেনারেল ম্যানেজার (বিজনেস স্ট্রেট্যাজি এন্ড ডেভলপমেন্ট) কামরুল ইসলাম সারাবাংলাকে বলেন, ২০ মে মেনটেন্যান্সের কাজ হয়েছে। এদিন, ২ হাজারের বেশি টিকিট কাটতে পেরেছেন মানুষ।

রেলওয়ে তাদেরকে যে ধরণের সক্ষমতার মধ্যে সেবা দিতে বলে তারা সে ধরণের সুবিধা অ্যাপে দিয়ে রেখেছেন-বলেন কামরুল।

সিএনএসবিডি জানায়, এবার ৫০ ভাগ টিকিট অনলাইনে তিন পদ্ধতিতে দেওয়া হচ্ছে। প্রথমত মোবাইল এসএমএসে, দ্বিতীয়ত ওয়েবসাইট থেকে এবং তৃতীয়ত রেলের টিকিট কাটার সবশেষ ফিচার অ্যাপস-এর মাধ্যমে। সবমিলিয়ে মোট টিকিটের ৫০ ভাগ এই তিন পদ্ধতিতে দেওয়া হচ্ছে।

ঢাকা থেকে সবগুলো আন্ত:নগর ট্রেন মিলিয়ে দিনে প্রায় ৩০ হাজার ট্রেনের টিকিট রয়েছে। এর মধ্যে ৫ ভাগ রেলওয়ে কমকর্তা কর্মচারী ও ৫ ভাগ ভিআইপি ছাড়া বাকি সব টিকিটের ৫০ শতাংশ অনলাইন ও এসএমএস ও অ্যাপে পাওয়ার কথা।তথ্যসূত্র : সারাবাংলা


শর্টলিংকঃ