লন্ডনের টাওয়ার ব্রিজ বিকল


ইউএনভি ডেস্ক:

সেন্ট্রাল লন্ডনের টেমস নদীতে টাওয়ার ব্রিজে যান্ত্রিক ত্রুটি দেখা দেয়ায় বিকল হয়ে গেছে। ব্রিজের মধ্যবর্তী অংশ যেটি ‘বাসকিউলস’ হিসেবে পরিচিত সেখানে এই ত্রুটি দেখা দিয়েছে। শনিবার লন্ডন সময় বিকাল ৪টার দিকে এ ঘটনা ঘটে।

ঘটনার সময় একটি জাহাজ ব্রিজের নিচ দিয়ে অতিক্রম করছিল। এ সময় বাসকিউলসটি নেমে আসার সময় হঠাৎ আটকে যায়। এতে পারাপারের অপেক্ষায় থাকা পথচারী ও যানবাহন পারাপারে দুর্ভোগের সৃষ্টি হয়।

১০ জন প্রকৌশলী কয়েকঘণ্টা চেষ্টা করেও যান্ত্রিক ত্রুটি দূর করতে পারেননি। রবিবার বাংলাদেশ সময় রাত ৯টায় এই প্রতিবেদন লেখা পর্যন্ত ‘বাসকিউলস’টি মেরামত করা সম্ভব হয়নি। একপাশের ‘বাসকিউলস’টি নেমে এলেও অন্য পাশেরটা উপরে আটকে রয়েছে। যান্ত্রিক ত্রুটির কারণে ব্রিজটি বন্ধ করে দেয়া হয়েছে। এর ফলে শতশত পথচারী ও যানবাহন সেতুর দু’পাশে আটকে পড়েছে।

পথচারী ও যানবাহনগুলোকে বিকল্প পথ হিসেবে চেলসি, ওয়াটারলো ও লন্ডন ব্রিজ এবং ব্লাকওয়াল অথবা রদারহাইথ ট্যানেল ব্যবহার করতে বলছে পুলিশ।

যান্ত্রিক ত্রুটি মেরামত না হওয়া পর্যন্ত ব্রিজটি বন্ধ ঘোষণা করা হয়েছে। তবে এ ধরনের যান্ত্রিক ত্রুটি এই প্রথম নয়। ২০০৫ সালেও একবার এ ধরনের যান্ত্রিক ত্রুটির কারণে টাওয়ার ব্রিজ ১০ ঘণ্টা বন্ধ ছিল।

রাজধানী লন্ডনের টাওয়ার ব্রিজটি পর্যটকদের জন্যে আকর্ষণীয় স্থান এবং প্রতিদিন শতশত ভ্রমণপ্রেমি মানুষ সেখানে জড়ো হয়। সেতুটির একটি ‘বাসকিউলস’এর ওজন ১১শ’ টনের বেশি। জাহাজগুলো ব্রিজ অতিক্রম করার সময় দুটি ‘বাসকিউলস’কে উপরে টেনে তুলতে এক হাজার ৪০০ টন ওজনের শক্তি প্রয়োগ করতে হয়।


শর্টলিংকঃ