শিবগঞ্জে মামলার ভয়ে নৌকায় ভিড়ছে বিএনপি নেতাকর্মীরা


তারেক রহমান, চাঁপাইনবাবগঞ্জ:

রোববার (২৪ মার্চ) অনুষ্ঠিত হতে যাওয়া উপজেলা নির্বাচনকে ঘিরে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে নতুন মেরুকরণের সৃষ্টি হয়েছে। সারাদেশে বিএনপি উপজেলা নির্বাচন বর্জন করলেও শিবগঞ্জের পরিস্থিতি সম্পূর্ণ ভিন্ন। গত এক সপ্তাহ ধরে নৌকার পক্ষে প্রকাশ্যেই মাঠে নেমেছেন স্থানীয় বিএনপির একাংশের নেতাকর্মীরা।

যাদের অধিকাংশই বিভিন্ন মামলার আসামি। দীর্ঘদিন ধরে এলাকা ছাড়া বিএনপির এসব নেতা-কর্মীরা এখন সরব নৌকার প্রচারণায়। বিষয়টি এখন শিবগঞ্জের সাধারণ মানুষ ও ভোটারদের মুখে মুখে ছড়িয়ে পড়েছে। বিভিন্ন পাড়া মহল্লার চায়ের স্টলগুলোতে এই নিয়ে চলছে আলোচনা-সমালোচনা।

সরেজমিনে শিবগঞ্জের বিভিন্ন এলাকা ঘুরে নৌকার পক্ষে একাধিক বিএনপি নেতার কর্মী সমর্থকদের মাঠে কাজ করার সত্যতা নিশ্চিত হওয়া গেছে। তবে এসব অভিযোগ অস্বীকার করেছেন অভিযুক্ত বিএনপি নেতারা। তাদের দাবি এগুলো বিরোধীদের অপপ্রচার।

গত বৃহস্পতিবার সকালে শিবগঞ্জ পৌর এলাকার প্রবেশদ্বার রসুলপুর মোড়ের এক চায়ের স্টলে বেশ কয়েকজন মানুষ খোশ গল্প করছিলেন নির্বাচন নিয়ে। এই আলোচনায় উঠে আসে নৌকার পক্ষে বিএনপি নেতাদের মাঠে নামার বিষয়টি। সেখানে উপস্থিত আব্দুস সবুর নামের এক ব্যক্তি বললেন মামলা থেকে বাঁচতেই বিএনপির কিছু নেতা নৌকার পক্ষে ভোট করছেন।

রসুলপুরের সেই চায়ের স্টলের আলোচনার সূত্র ধরে বিষয়টির সত্যতা জানতে গিয়ে বেরিয়ে এসেছে চাঞ্চল্যকর তথ্য। অনুসন্ধানে জানা গেছে, গত ১৬ মার্চ রাতে শিবগঞ্জ পৌরসভার বাগানটুলি এলাকার সাবেক এমপি শাহজাহান মিঞার বাড়িতে বিএনপির সভা অনুষ্ঠিত হয়।

ওই সভায় শিবগঞ্জ উপজেলা ও পৌর বিএনপির নেতারাসহ বিভিন্ন ইউনিয়ন ও ওয়ার্ড বিএনপির সভাপতি ও সাধারণ সম্পাদকসহ শতাধীক নেতা কর্মী উপস্থিত ছিলেন।

ওই সভাতেই বিএনপির দুই/তিনজন নেতা মামলা থেকে বাঁচার কথা বলে নৌকার পক্ষে ভোট করার প্রস্তাব করেন। কিন্তু তাৎক্ষনিকভাবে এই প্রস্তাবের বিরোধিতা করেন অধিকাংশ নেতা। সভায় উপস্থিত বিএনপির একাধিক নেতা বিষযটি নিশ্চিত করেছেন।

এরপর থেকেই উপজেলা বিএনপির সভাপতি নয়ালাভাঙ্গা ইউনিয়নের চেয়ারম্যান মো. আশরাফুল হক, শিবগঞ্জ পৌরসভার সাবেক মেয়র ও জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক শামিম কবির হেলিম, মোবারকপুর ইউনিয়নের চেয়ারম্যান তৌহিদুর রহমান মিয়া, শিবগঞ্জ পৌরসভার ৬ নং ওয়ার্ড কাউন্সলর আব্দুস সবুরসহ বেশ কয়েকজন বিএনপি নেতার কর্মী-সমর্থকরা নৌকার পক্ষে কাজ করছেন বলে স্থানীয় একাধিক সূত্রে জানা গেছে। এই নিয়ে প্রকাশ্যে মুখ খুলতে চাননি বিএনপি নেতারা।

তবে নাম প্রকাশ না করার শর্তে শিবগঞ্জ উপজেলা বিএনপির এক নেতা বলেন, শিবগঞ্জ উপজেলায় বিএনপির ব্যাপক ভোট ব্যাংক রয়েছে। এই ভোট নিতে চাইছে আওয়ামী লীগ। এজন্য মামলা থেকে বাঁচানোর কথা বলে বিএনপির বেশ কয়েকজন নেতাকে নৌকার পক্ষে মাঠে নামিয়েছেন আওয়ামী লীগের প্রার্থী সৈয়দ নজরুল ইসলাম। কিন্তু দলের তৃণমুলের কর্মীরা তাদের কথা শুনছেনা।

আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মহসিন আলি মিয়ার নির্বাচন পরিচালনা কমিটির সদস্যসচিব শিবগঞ্জ পৌরসভার মেয়র কারিবুল হক রাজিন অভিযোগ করেন, একাধিক নাশকতা মামলার আসামি হেলিম, আশরাফ, তৌহিদুরসহ বিএনপির বেশকিছু নেতা নৌকার পক্ষে প্রকাশ্যে কাজ করছে। যাদের নির্বাচনের মাঠে দেখে আওয়ামী লীগের সাধারণ নেতা-কর্মীরা বেশ ক্ষুব্ধ।

তবে বিএনপি নেতাদের নৌকার ভোট করার কথার সত্যতা মিলে শিবগঞ্জ আসনের সাবেক সংসদ সদস্য বিএনপি চেয়াপার্সনের উপদেষ্টা অধ্যাপক শাহজাহান মিয়ার বাড়িতে গিয়ে। নৌকার পক্ষে বিএনপি নেতাদের মাঠে নামার ব্যাপারে তার বক্তব্য নেওয়ার সময় ইউনিয়ন পর্যায়ের দুই কর্মী ফোন করেন শাহজাহান মিয়াকে।

তারা শাহজাহান মিয়ার কাছে অভিযোগ করেন স্থানীয় কয়েকজন বিএনপি নেতা তাদের নৌকায় ভোট দিতে বলছে। এসময় শাহজাহান মিয়া ওই নেতাদের কথায় বিভ্রান্ত না হওয়ার জন্য তাদের নির্দেশ দেন।

অধ্যাপক শাহজাহান মিয়া বলেন, ২/৩ জন বিএনপি নেতা নৌকার পক্ষে ভোট করছেন বলে তিনিও শুনেছেন। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে বলে এই বিএনপি নেতা বলেন প্রমাণ পাওয়া গেলে ওইসব নেতাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে। তিনি আরো বলেন সিদ্ধান্ত মেনে তৃণমুলের অধিকাংশ নেতা-কর্মী দলীয় ভোট কেন্দ্রে যাবেন না।

তবে নৌকার পক্ষে কাজ করার কথা অস্বীকার করেছেন শিবগঞ্জ উপজেলা বিএনপির সভাপতি আশরাফুল হক। তিনি বলেন আওয়ামী লীগের বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থী মহসিন আলী মিয়া এর আগে উপজেলার ভাইস চেয়ারম্যান থাকার সময় বিএনপির শত শত নেতা-কর্মীর বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের করেছেন। তিনি নিজেও অর্ধশতাধিক মামলার আসামী।

সেই মহসিনই আবার বিভিন্ন জায়গায় বলে বেড়াচ্ছে যে তিনি আমার (আশরাফুল) মনোনীত প্রার্থী। এই কারণেই ক্ষুব্ধ হয়ে দলের নেতা-কর্মীদের নিয়ে সভা করেছেন তিনি। সেখানে নির্বাচনের পাশাপাশি মহসিনকেও বর্জনের জন্য নেতা-কর্মীদের নির্দেশ দিয়েছেন। একারনেই মহসিনের লোকজন তার বিরুদ্ধে নৌকার পক্ষে কাজ করার মিথ্যা অভিযোগ আনছে। যা একেবারেই মিথ্যা ও ভিত্তিহীন।

শিবগঞ্জ পৌরসভার সাবেক মেয়র ও পৌর বিএনপির সাধারণ সম্পাদক শামিম কবির হেলিমও নৌকার পক্ষে কাজ করার কথা অস্বীকার করেন। তিনি বলেন, কাউকে নৌকায় ভোট দিতে বলেননি তিনি। দল ও দলের বাইরের কিছু মানুষ তার বিরুদ্ধে এসব মিথ্যা ও বানোয়াট প্রচারনা চালাচ্ছে। তবে, নৌকার প্রার্থী নজরুল ইসলাম ভালো মানুষ হওয়ায় বিএনপির কিছু কর্মী তার পক্ষে কাজ করছেন বলে স্বীকার করেন তিনি।

এব্যাপারে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী সৈয়দ নজরুল ইসলামের সঙ্গে কথা বলা হলে তিনি বলেন সবার কাছেই ভোট চাইছেন তিনি। এখানে কে মামলার আসামি কে কোন দল করে তা বিবেচ্য নয়। তবে তার পক্ষে বিএনপি নেতাদের ভোট করার বিষয়টি নাকচ করে দেন তিনি।


শর্টলিংকঃ