শীর্ষস্থানীয় নেতারা নির্বাচনে এলেও জ্বালাও পোড়াওয়ের পথেই হাটছে বিএনপি


ইউএনভি ডেস্ক:

আগামী ৭ ই জানুয়ারী অনুষ্ঠিতব্য আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য প্রার্থীরা উৎসবমুখর পরিবেশে বিপুল সংখ্যক মনোনয়নপত্র জমা দিয়েছেন। দেশের প্রধান বিরোধী দল বিএনপির শীর্ষস্থানীয় অনেক নেতা নির্বাচনে এলেও জ্বালাও পোড়াও এবং হরতাল অবরোধের পথেই হাটছে বিএনপি।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় শনিবার তাদের ভেরিফাইড ফেসবুক পেজে এক পোষ্টের মাধ্যমে জানিয়েছে যে, ‘প্রধান বিরোধী রাজনৈতিক দল বিএনপির অনেক নেতা নির্বাচনে অংশগ্রহণ করা সত্ত্বেও বিএনপির একটি অংশ  নির্বাচনে অংশগ্রহণের পরিবর্তে – ব্যক্তিগত ও সরকারি সম্পত্তি জ্বালিয়ে, অবরোধ, হরতাল, এবং আসন্ন নির্বাচন বর্জন করেছে। ”

মন্ত্রণালয়ের একটি সূত্র ইউএনবিকে জানিয়েছে, নির্বাচনী অবস্থার এই আপডেটটি ঢাকার বিদেশী মিশনের সাথে ইমেলের মাধ্যমে শেয়ার করা হতে পারে।

সারাদেশে ৩০০ আসনের বিপরীতে মোট ২ হাজার ৭১১টি মনোনয়নপত্র জমা পড়েছে নির্বাচন কমিশনে।

৩০ নভেম্বর ১৫ দিনের সময়সীমা শেষ হওয়ার পরে, ৪৪টি নিবন্ধিত দলের মধ্যে ৩০টি থেকে মোট ১৯৬৪ জন প্রার্থী তাদের মনোনয়নপত্র জমা দিয়েছেন। এদের মধ্যে আওয়ামী লীগের ৩০৩ জন, জাতীয় পার্টির ৩০৪ জন, জাকের পার্টির ২১৮ জন, তৃণমূল বিএনপির ১৫১ জন, ন্যাশনাল পিপলস পার্টির ১৪২ জন, বাংলাদেশ কংগ্রেসের ১১৬ জন এবং বাকি দলগুলোর প্রার্থীরা তাদের মনোনয়নপত্র জমা দিয়েছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মতে, বিভিন্ন রাজনৈতিক দলে প্রার্থীদের অংশগ্রহণ এখন পর্যন্ত অবাধ, সুষ্ঠু ও স্বচ্ছ নির্বাচন প্রক্রিয়ার একটি বৈশিষ্ট্য যা নির্বাচন কমিশন প্রতিশ্রুতিবদ্ধ।

এতে আরও বলা হয়েছে, প্রায় ৩৩ জন সাবেক বিএনপি এমপি ও নেতাসহ বিস্ময়কর ৭৪৭ জন প্রার্থী স্বতন্ত্র প্রার্থী হিসেবে তাদের মনোনয়নপত্র জমা দিয়েছেন। “এটি আসন্ন নির্বাচনের অংশগ্রহণমূলক প্রকৃতিকেও তুলে ধরে।”

জমা করা মনোনয়ন পত্র গুলো ১-৪  ডিসেম্বর তারিখে যাচাই-বাছাই করা হবে এবং ১৭ ডিসেম্বর পর্যন্ত প্রার্থিতা প্রত্যাহার করা যাবে।

এর আগে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল চলতি বছরের ১৫ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন।


শর্টলিংকঃ