স্কাইপ না জুম?


ইউএনভি ডেস্ক:

বাসা থেকে কাজের ক্ষেত্রে জুম ও স্কাইপের মধ্যে কোনটা ভালো তা নিয়ে অনেকেই দ্বিধায় থাকেন। তাই দুটি প্ল্যাটফর্মের তুলনামূলক পার্থক্য তুলে ধরা হলো।

স্কাইপ না জুম?

ভিডিও কোয়ালিটি

দুটি প্ল্যাটফর্মেই ফুল এইচডি বা ১০৮০ পিক্সেলের ভিডিও করা সম্ভব। তবে স্কাইপের জন্য ইন্টারনেটের স্পিড হতে হবে ১.২ এমবিপিএস। জুমের ক্ষেত্রে প্রয়োজন হবে ৩ এমবিপিএস। তবে জুমে ফুল এইচডি রেজুলেশন বাই ডিফল্ট সেট করা থাকে না। ম্যানুয়ালি সেটিংসে গিয়ে ভিডিও কোয়ালিটি পরিবর্তন করে নিতে হয়। না হলে বাই ডিফল্ট হিসেবে ৭২০ পিক্সেলে ভিডিও করা যাবে।

লিমিট

স্কাইপে একটি ভিডিও কলে সর্বোচ্চ ৫০ জন অংশ নিতে পারবেন। মাইক্রোসফট টিমে সাবস্ক্রাইব করলে সর্বোচ্চ ২৫০ জন ভিডিও কলে অংশ নিতে পারবেন।জুমে একসঙ্গে কথা বলতে পারবেন ১০০ জন। পেইড সেবা নিলে সর্বোচ্চ ১০০০ জন একটি কনফারেন্স মিটিংয়ে অংশ নিতে পারবেন।

অ্যাকাউন্ট না থাকলেও চলবে

স্কাইপে কথা বলার জন্য কোনো অ্যাকাউন্টের প্রয়োজন নেই। সম্প্রতি তারা মিট নাউ ফিচার চালু করেছে। একই সুবিধা জুমে আগে থেকেই আছে। লিঙ্ক শেয়ার করে ভিডিও কলে অন্যদেরকে যুক্ত করা যায়। অ্যাপ ডাউনলোড করে সাইন ইন করার প্রয়োজন হয় না।

ফিচার

দুটি প্ল্যাটফর্মেই স্ক্রিন শেয়ার, মিটিং রেকর্ড , ক্লাউডে ডেটা স্টোর ও হোয়াইটবোর্ড, ফাইল শেয়ারিংয়ের সুবিধা আছে।উইন্ডোজ, ম্যাকওএস, লিনাক্স, অ্যান্ড্রয়েড, আইওএস ও ওয়েব ব্রাউজার ব্যবহারের সুযোগ রয়েছে। এছাড়া, ফোন থেকেও ভিডিও কলে জয়েন করার সুবিধা আছে।দুই প্ল্যাটফর্মে এন্ডটুএন্ড এনক্রিপশন সুবিধা থাকলেও নিরাপত্তা প্রদানের ক্ষেত্রে জুম খানিকটা পিছিয়ে আছে।

সাবস্ক্রিপশন ফি

জুমে ফ্রিতে ১০০ জন কথা বলা গেলেও ৪০ মিনিটের মধ্যে কথা শেষ করতে হয়। তাই সময়ের হিসেবে আটকে না থাকতে চাইলে পেইড সেবা নিতে হবে। ফ্রি সেবার বাইরে প্রো, বিজনেস ও এন্টারপ্রাইজ প্যাকেজ নেওয়া যায়। প্যাকেজগুলোর মূল্য ১৫, ২০ ও ২০ ডলার।স্কাইপের পেইড সংস্করণ মাইক্রোসফট টিম।

মাইক্রোসফট টিমে ফ্রি সেবার বাইরে আছে অফিস ৩৬৫ বিজনেস এসেনশিয়াল। মাসে একা ব্যবহারের জন্য দিতে হয় ৫ ডলার। অফিস ৩৬৫ বিজনেস প্রিমিয়ামের সাবস্ক্রিপশন ফি ১৩ ডলার।স্কাইপ ও জুমের মধ্যে তেমন কোনো পার্থক্য নেই। তবে বড় কোনো কোম্পানি পরিচালনার ক্ষেত্রে জুম ব্যবহার করাই সুবিধাজনক।


শর্টলিংকঃ