হলের ভিতরে রাকসুর ভোটকেন্দ্র চাইলো শুধু ছাত্রলীগই


রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) কেন্দ্রীয় ছাত্র সংসদ নির্বাচনে (রাকসু) আবাসিক হলের ভিতরে ভোটকেন্দ্র স্থাপনের দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতারা। রোববার (২৪ মার্চ) বিকেল সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর দফতরে রাকসু সংলাপ কমিটির সঙ্গে বৈঠকে তারা প্রথম এ দাবি জানালো। এর আগে সংলাপে অংশ নিয়ে সকল সংগঠনই হলের বাইরে ভোট কেন্দ্র স্থাপনের দাবি জানিয়েছে।

নির্বাচন আয়োজনের পরিবেশ সৃষ্টির লক্ষে গঠিত রাকসু সংলাপ কমিটি গত ৭ ফেব্রুয়ারি থেকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ক্রীয়াশীল ছাত্র সংগঠনের নেতাকর্মীদের সঙ্গে ধারাবাহিক বৈঠক করছে। তবে অন্য সকল সংগঠন হলের বাইরে ভোটকেন্দ্র চাইলেও শুধুমাত্র ছাত্রলীগই প্রথম হলের ভিতরে ভোটকেন্দ্র স্থাপনের দাবি জানালো।

ছাত্রলীগের অন্য দাবিগুলো হলো- তফসিল ঘোষণা করে অতিদ্রুত নির্বাচনের আয়োজন করা, ভোটার তালিকা হালনাগাদ, গঠনতন্ত্র যুগোপযোগী করা, বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক শেষ করে এমফিল, পিএইচডি, সান্ধ্য মাস্টার্সসহ যেকোনো কোর্সে অধ্যয়নরত শিক্ষার্থীদের প্রার্থী ও ভোটার হওয়ার সুযোগ দেয়া, প্রার্থীদের সর্বোচ্চ বয়সসীমা ৩০ বছর করা, প্রতিক্রিয়াশীল ও মৌলবাদী সংগঠনকে নির্বাচনের বাইরে রাখা, রাকসুর আগের ২০টিসহ ২৭টি পদ সৃষ্টি করতে হবে।

বৈঠকে উপস্থিত রাকসু সংলাপ কমিটির পক্ষে উপস্থিত ছিলেন প্রক্টর ও সংলাপ কমিটির আহ্বায়ক অধ্যাপক মো. লুৎফর রহমান, ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু, রাকসুর কোষাধ্যক্ষ অধ্যাপক মীর ইমাম ইবনে ওয়াহিদ ও সদস্য সচিব সহকারী প্রক্টর সহকারী অধ্যাপক আবু সাঈদ নাজমুল হায়দার।

রাবি ছাত্রলীগের পক্ষ থেকে বৈঠকে অংশ নেন বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ সভাপতি গোলাম কিবরিয়া, সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনু, সহ-সভাপতি মাহফুজ আল আমিন,সাদ্দাম হোসেন, তৌহিদ মোর্শেদ গোফরান গাজী, যুগ্ম-সম্পাদক সাদ্দাম হোসেন সাজীব, চঞ্চল কুমার অর্ক, সাংগঠনিক সম্পাদক রেজাউল করিম রাজু, মেহেদী হাসান মিশু, ইমরান খান নাহিদ, দফতর সম্পাদক আবুল বাশার, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আসাদুল্লাহ-হিল-গালিব প্রমূখ।

বৈঠক শেষে রাবি ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া ও সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনু জানান, সংলাপ কমিটির সঙ্গে ফলপ্রসূ আলোচনা হয়েছে। তারা যে দাবিগুলো জানিয়েছে, তা শিক্ষার্থীদেরও দাবি। তাই প্রশাসন এটা মেনে নেবে বলে বিশ্বাস তাদের।

জানতে চাইলে রাবি প্রক্টর অধ্যাপক মো. লুৎফর রহমান বলেন, বৈঠকে রাকসু নির্বাচন নিয়ে ছাত্রলীগের পক্ষ থেকে বেশ কয়েকটি দাবি জানানো হয়েছে। সেগুলো সব যৌক্তিক। আমরা তাদের দাবিগুলো বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ প্রশাসনিক ব্যক্তিদের অবগত করবো।

হলের ভিতরে ভোটকেন্দ্র স্থাপন বিষয়ে তিনি বলেন, ‘আবাসিক হলে ভোটকেন্দ্র হবে, সেটা রাকসুর গঠনতন্ত্রে বলা আছে। এটা নতুন করে দাবি জানানোর কিছু নেই।’ তবে এর আগে বঙ্গবন্ধু প্রজন্মলীগও হলের ভিতরে ভোটকেন্দ্র চেয়েছিল বলে জানান প্রক্টর।


শর্টলিংকঃ