১২ বছর পর পাকিস্তান গড়ল একই কীর্তি


২০০৭ সালে শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম দেখেছিল এমন ব্যাটিং। যা বাংলাদেশের বিপক্ষে করেছিলেন ভারতের চার ব্যাটসম্যান। ১২ বছর পর এই ঘটনার সাক্ষী হল করাচি জাতীয় স্টেডিয়াম। এবার শ্রীলঙ্কার বিপক্ষে পাকিস্তানের চারজন ব্যাটসম্যান গড়েছেন সেই কীর্তি। টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথমবার ভারত গড়েছিল এমন কীর্তি। ১২ বছর পর দ্বিতীয় দল হিসেবে পাকিস্তান গড়ল একই কীর্তি।

২০০৭ সালে মিরপুরে বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় টেস্টে মাঠে নামে ভারত। ১৫৩ ওভার ব্যাট করে ৩ উইকেট হারিয়ে ৬১০ রান তুলে ইনিংস ঘোষণা করে তারা। পাহাড়সম রান তোলার ক্ষেত্রে সেঞ্চুরির দেখা পেয়েছিলেন ভারতের টপ অর্ডারের প্রথম চারজন ব্যাটসম্যান। দিনেশ কার্তিক করেন ১২৯, ওয়াসিম জাফর ১৩৮, রাহুল দ্রাবিড় ১২৯ ও শচীন টেন্ডুলকার অপরাজিত ১২২। এ ছাড়া ধোনি করেছিলেন অপরাজিত ৫১ রান।

শ্রীলঙ্কার বিপক্ষে গতকাল ও আজ রোববার পাকিস্তানের টপ অর্ডারের প্রথম চারজন ব্যাটসম্যান করেছেন সেঞ্চুরি। শনিবার শান মাসুদ ১৩৫ ও আবিদ আলী ১৭৪ রান করে আউট হন। অপরাজিত ছিলেন অধিনায়ক আজহার আলী ও বাবর আজম। আজ রোববার আজহার আলী ১৫৭ বল খেলে ১৩ চারে ১১৮ রান করে আউট হন। এরপর বাবর ১৩১ বল খেলে ৭ চার ও ১ ছক্কায় বরাবর ১০০ রান করেন। তার সঙ্গে ২১ রান করেন মোহাম্মদ রিজওয়ান।

বাবর সেঞ্চুরি করার পর পরই ইনিংস ঘোষণা করে পাকিস্তান। চার সেঞ্চুরিতে ভর করে ৩ উইকেট হারিয়ে ৫৫৫ রান তুলে ইনিংস ছেড়ে দেয় স্বাগতিকরা। তাতে শ্রীলঙ্কার বিপক্ষে লিড পায় ৪৭৫ রানের। জিততে হলে শ্রীলঙ্কাকে করতে হবে ৪৭৬ রান।


শর্টলিংকঃ