৬ মাস ধরে বন্ধ রাজশাহী-কক্সবাজার ফ্লাইট


ইউএনভি ডেস্ক:

রাজশাহী থেকে কক্সবাজার রুটে সরাসরি চলাচল করা বেসরকারি বিমান সংস্থা নভোএয়ারের একমাত্র ফ্লাইটটি দীর্ঘ ছয় মাস ধরে বন্ধ রয়েছে। চালুর চার মাস যেতে না যেতেই যাত্রী ও বিমান সংকটের কারণে বন্ধ রাখা হয়েছে ফ্লাইটটি।কর্তৃপক্ষ বলছে, নতুন করে এ রুটে আর ফ্লাইট চলুর সম্ভাবনা আপাতত নেই। ফলে রাজশাহীর যাত্রীদের কক্সবাজার যেতে হচ্ছে ঢাকা হয়ে।

রাজশাহীর শাহ মখদুম বিমানবন্দর ও নভোএয়ারের তথ্য মতে, ২০২২ সালের ১৭ নভেম্বর রাজশাহী থেকে কক্সবাজার রুটে সরাসরি ফ্লাইট পরিচালনা শুরু করে। ফ্লাইটটি রাজশাহী থেকে সরাসরি প্রতি সপ্তাহে বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় ছেড়ে কক্সবাজারে দুপুর ১২টায় পৌঁছায়। কক্সবাজার থেকে প্রতি রোববার বিকাল ৩টা ৩৫ মিনিটে ছেড়ে রাজশাহীতে বিকাল ৫টা ৫ মিনিটে পৌঁছায়।

শুরুর দিকে এই বিমানের টিকেটের চাহিদাও ছিলো তুঙ্গে। এছাড়াও যাত্রী টানতে ভ্রমণপিপাসুদের জন্য কক্সবাজারে তিন রাত চার দিনের হোটেল ফ্রি অফার ঘোষণা করে প্রতিষ্ঠানটি। এতে যাত্রীর চাপও বেড়েছিলো। তবে হঠাৎ করে যাত্রী ও এয়ারক্রাফট সংকটের কারণে চলতি বছরের মার্চের শেষ দিকে ফ্লাইট পরিচালনা বন্ধ করে কর্তৃপক্ষ। এরপর থেকে আর চালু হয়নি ফ্লাইট।

রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খান বলেন, রাজশাহীবাসীর দীর্ঘদিনের দাবি ছিলো এই ফ্লাইটটি। এটির কারণে যাতায়াতের সুবিধার পাশাপাশি ভ্রমণ এবং ব্যবসা বাণিজ্যেরও সুযোগ তৈরি হচ্ছিলো। ফ্লাইট পরিচালনা বন্ধ হওয়াতে এখন অনেক সময় নিয়ে দুই তিন ভাগে কক্সবাজার যেতে হয়। ফলে ভাড়ার পাশাপাশি সময়ও বেশি লাগছে।তিনি বলেন, রাজশাহীবাসীর দাবি এটি আবারও চালু হোক। যাতে রাজশাহীর মানুষ সাচ্ছন্দে ভ্রমণ করতে পারে।

নভোএয়ারের হেড অব মার্কেটিং অ্যান্ড সেল্স মেসবাউল ইসলাম বলেন, রাজশাহী-কক্সবাজার রুটের ফ্লাইট পরিচালনা অনেক দিন থেকেই বন্ধ রয়েছে। এ রুটে ব্যবসা কম হচ্ছিলো। এছাড়া আমাদের যে কয়টি এয়ারক্রাফট রয়েছে সেগুলো দিয়ে পয়েন্ট টু পয়েন্ট ফ্লাইট পরিচালনা করা সম্ভব হচ্ছিল না। আমাদের যশোর-কক্সবাজার রুটের ফ্লাইটও বন্ধ রয়েছে। গত রমজান মাস থেকেই এগুলো বন্ধ রয়েছে।

‘আপাতত এগুলো চালুর কোনো সুযোগ নেই। এমনিতেই রাজনৈতিক সংকটের করণে সাধারণ যাত্রী কমে গেছে। ১ ডিসেম্বর থেকে ট্রেন চালু হচ্ছে। ফলে এই রুটে আর নতুন করে ফ্লাইট পরিচালনা করা সম্ভব নয়’- বলেন তিনি।


শর্টলিংকঃ