বাপ্পাদিত্য বসুর বই ‘আঁধারে রোদ্রের খোঁজ’

  • 75
    Shares

আঁধারে রোদ্রের খোঁজ

এখন কি আঁধার সময়? হয়তো, হয়তো না। কখনো কখনো ঘন মেঘে আঁধার আসে নেমে, কখনো হঠাৎ আলোর ঝলকানির মধ্যেও আঁধারের কালো রেখা দেখা যায়। রাজনৈতিক আঁধার, সামাজিক আঁধার, সাংস্কৃতিক আঁধার, মূল্যবোধের আঁধার বিভিন্ন সময় চারপাশে ঘনিয়ে আসে। যুদ্ধ করে স্বাধীনতা অর্জন করা যে বাংলাদেশ জন্ম নিয়েছিলো একটি অসাম্প্রদায়িক-ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক, সমাজতান্ত্রিক জাতীয়বাদের ভিত্তিতে, সে বাংলাদেশ প্রায়শই পথ হারায়।

আঁধারে রোদ্রের খোঁজ
আঁধারে রোদ্রের খোঁজ

কখনো সামরিক-বেসামরিক লেবাসে স্বাধীনতাবিরোধী চক্র বাংলাদেশকে নিয়ে যেতে চায় অন্ধকারের অতলে, আবার কখনো মুক্তপন্থীরাও আপোসের চোরাবালিতে ডুবতে চায় আত্ম-বিসর্জন দিয়ে। যে বাংলাদেশ একটি বৈষম্যমূলক শাসনব্যবস্থার নিগড় থেকে মুক্ত হওয়ার প্রত্যয় ঘোষণা করে যাত্রা শুরু করেছিলো, সেই বাংলাদেশেই বৈষম্য গড়ে ওঠে পাহাড়সম। দুর্বৃত্ত রাষ্ট্র পাকিস্তানের খপ্পর থেকে যে বাংলাদেশ নিজের জনগণকে মুক্ত করার শপথে জন্ম নিয়েছিলো, সেই বাংলাদেশ রাষ্ট্রের জনগণই আবার দুর্বৃত্তের খপ্পরে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে যায়। মুক্তিযুদ্ধের চেতনা, জাতির পিতার আদর্শকে রাষ্ট্রে-সমাজে প্রতিষ্ঠা করার চেয়ে তাকে পণ্য করে অসাধু ব্যবসায়েই মনোযোগ রাষ্ট্র-সমাজের বড় একটি অংশের।

আঁধারে রোদ্রের খোঁজ

যুথবদ্ধতা যে রাষ্ট্রের প্রধান হাতিয়ার হওয়ার কথা ছিলো, ভেদের রাস্তা তাকে অন্ধ কানাগলিতে নিক্ষিপ্ত করে বারবার। তাই বারবার জিতে যেতে চায় আঁধারের শক্তি। দুনিয়াজুড়ে মানুষের চেয়ে ধর্ম বড় হয়ে ওঠে, শক্তি লাভ করে বিভক্তিকামী উগ্র জাতীয়তাবাদ। ধর্মে-ধর্মে বিভক্তি, পেশাগত বিভক্তি, লৈঙ্গিক বিভক্তি, অর্থনৈতিক শ্রেণিবিভক্তি, জাতিগত বিভক্তি সদাই বড় হয়ে উঠতে চায় মানুষের চেয়ে। বিভক্তিবাদীরা পরাস্ত করতে চায় মানুষকে। বিপরীতে চলে লড়াই, চলে সমানতালে। এ লড়াই মানুষের। এ লড়াই ন্যায়ের। এ লড়াই রৌদ্রের খোঁজে। এ লড়াই বাংলাদেশ কিংবা দুনিয়াজুড়ে চলে আঁধারের সমান্তরালে।

শুভবোধ আর শুভশক্তি আজো দুর্বল নয়। বরং তা আঁধারের চেয়ে শক্তিমান। কিন্তু আঁধার যেখানে সর্বময় রূপ ধারণ করতে পারে, আলোর পথযাত্রীরা সেখানে যুথবদ্ধ নয়। রৌদ্রপথের পথিকরা এক সুতোয় নিজেদের বাঁধতে পারলে অশুভ কখনোই জিতবে না, জিততে পারে না। শেষ বিচারে অবশ্যই জিতবে মানুষ। কিন্তু ঐক্যের সুতো বাঁধবে কে? সেই রৌদ্রের খোঁজেই আঁধারপথেও নিত্য পথচলা…।

লেখকের বাস্তব রাজনৈতিক অভিজ্ঞতা থেকে লেখা এ বইয়ে  থাক‌ছে ৩৭টি প্রবন্ধ। শাহবাগ আ‌ন্দোলন ও গণজাগরণ ম‌ঞ্চ, সাম্প্রদা‌য়িকতা, সাম্রাজ্যবাদ, জ‌ঙ্গিবাদ, শিক্ষা আ‌ন্দোলন, স্বাধীনতা, সং‌বিধান, বঙ্গবন্ধু, বামপন্থা, আওয়ামী লীগ, বিএন‌পি, বাংলা‌দেশ‌কে ঘি‌রে দে‌শি-‌বি‌দে‌শি চক্রান্ত, অর্থনী‌তি, রাজনী‌তি, সঙ্কট আর সব‌কিছুর শে‌ষে এক আকাশ রৌ‌দ্রের খোঁজ।

আঁধা‌রে রৌ‌দ্রের খোঁজ।
প্রবন্ধ ও কলাম সংকলন।
থাকছে ৩৭টি প্রবন্ধ।

অর্ডার কর‌তে পা‌রেন রকমা‌রি‌তে।

৫০০ টাকা মু‌দ্রিত মূল্য। ২৮% ক‌মিশ‌নে পা‌বেন ৩৬০ টাকায়।
রকমা‌রি‌তে অর্ডার করার লিঙ্ক:
https://www.rokomari.com/book/197156/adhare-rowdrer-kho

বইবাজা‌রেও পা‌বেন। ৩০% ক‌মিশ‌নে ৩৫০ টাকায়।
বইবাজা‌রে অর্ডার করার লিঙ্ক:
https://www.boibazar.com/book/adhare-roddrer-khoj

মেলায় আস‌বে আশা করা যা‌চ্ছে ১৮/১৯ তা‌রি‌খের দি‌কে।

বই : আঁধারে রৌদ্রের খোঁজ (হার্ডকাভার)
লেখক : বাপ্পাদিত্য বসু
ধরন : প্রবন্ধ
পৃষ্ঠা সংখ্যা : ২৫৬
প্রথম প্রকাশ : অমর একুশে গ্রন্থমেলা ২০২০
মুদ্রিত মূল্য : ৫০০ টাকা
ISBN – 978-984-94992-1-3
প্রকাশক : রাইহান কবির রনো
বুকলাইন, ৩৪, বাংলাবাজার, ঢাকা- ১১০০
মোবাইল নম্বর : 01717418226

পরিবেশক : গ্রন্থিক
বইমেলায় স্টল নম্বর : ২১১
মোবাইল নম্বর : 01676313957

  আরও পড়তে পারেন  রাবি শিক্ষার্থী সোহানা হোসেনের প্রথম গল্প উপন্যাস ‘প্রযত্নে, বাবা’


  • 75
    Shares
শর্টলিংকঃ