১ কেজি মসলার দাম সাড়ে ৩ লাখ টাকা

  • 6
    Shares

ইউএনভি ডেস্ক:

সত্যেন সেনের ‘মসলার যুদ্ধ’ পড়লে জানা যায় উপমহাদেশের মসলা সংগ্রহের জন্য ইউরোপীয়দের প্রাণান্তকর চেষ্টার কথা। এ জন্য আগ্রাসী মনোভাব নিয়ে যুদ্ধ করতেও তাদের দ্বিধা ছিলো না। মসলা নিয়ে রক্তপাতও কম ঘটেনি।

এ সবই লেখা আছে ইতিহাসের পাতায়। সুতরাং মসলার মূল্য কম নয়। কিন্তু সে সময় বণিক সেজে আসা দস্যুরাও বোধহয় ভাবতে পারেনি এতোটা মূল্য দিয়ে মসলা কিনতে হবে!

স্বাদ বহুগুণে বাড়িয়ে দিতে প্রাচীনকাল থেকে খাবারে মসলার ব্যবহার হয়ে আসছে। এ কারণে সব কালেই বিশ্বব্যাপী মসলার কদর ছিলো এবং আছে। এই কদরের কারণে বিশ্বে মসলার দামও চড়া। তাই বলে ১ কেজি মসলার দাম ২ লাখ ৮০ হাজার থেকে প্রায় সাড়ে ৩ লাখ টাকা! বিশ্বাস করতে কষ্ট হলেও এ কথা সত্যি।

মসলাটির নাম স্যাফ্রন। পৃথিবীর গুটিকয়েক দেশে এই মসলার উৎপাদন হয়। স্পেন, ফ্রান্স, ইরান, ইতালি, জার্মানি, জাপান, রাশিয়া, চীন, পাকিস্তান এবং ভারত এই মসলার উৎপাদনস্থল। তবে এসব দেশের মধ্যে স্পেনে সবচেয়ে বেশি স্যাফ্রন উৎপাদিত হয়।

কিন্তু কী আছে এই মসলায় যে কারণে এতো দাম! প্রকৃতপক্ষে সুগন্ধের জন্য এই মসলা বিখ্যাত। খুব অল্প পরিমাণ স্যাফ্রন খাবারে দিলে আশপাশে তার সুগন্ধ ছড়িয়ে পড়ে। এর গন্ধ পৃথিবীর অন্য সব মসলা থেকে আলাদা।

স্যাফ্রনের উৎপাদন প্রক্রিয়াও জটিল। প্রায় দেড় লাখ স্যাফ্রন ফুল শুকিয়ে এক কিলোগ্রাম স্যাফ্রন পাওয়া যায়। এর চাষও অত্যন্ত কষ্টসাধ্য। ফলে দামও চড়া।এছাড়া ভেষজ হিসেবেও স্যাফ্রনের খ্যাতি রয়েছে। অ্যাজমা, কফ, হুপিং কাশি, উচ্চ রক্ত চাপসহ বেশ কিছু রোগের জন্য স্যাফ্রন খুব কার্যকরী।

Print Friendly, PDF & Email

  • 6
    Shares
শর্টলিংকঃ