আইজিপি ব্যাচ গ্রহণ করলেন দুর্গাপুরের সন্তান এসআই লালবুর রহমান


নিজস্ব প্রতিবেদক:

কর্মক্ষেত্রে কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি স্বরূপ এ বছর অনুষ্ঠিত পুলিশ সপ্তাহে আইজিপি ব্যাচ গ্রহণ করেছেন রাজশাহীর দুর্গাপুরের সন্তান ও বাংলাদেশ পুলিশের উপ পরিদর্শক (এসআই) লালবুর রহমান।

আইজিপি ব্যাচ গ্রহণ দুর্গাপুরের সন্তান এসআই লালবুর রহমান
আইজিপি ব্যাচ গ্রহণ দুর্গাপুরের সন্তান এসআই লালবুর রহমান

মঙ্গলবার দুপুরে রাজারবাগ পুলিশ লাইন মাঠে অনুষ্ঠিত পুলিশ সপ্তাহ উপলক্ষে পুলিশের মহাপরিদর্শক মোহাম্মদ জাবেদ পাটোয়ারী এ ব্যাচ পরিয়ে দেন। এর আগে লালবুর রহমান বাংলাদেশ পুলিশ বাহিনীর শ্রেষ্ঠ পদক (পিপিএম) পেয়েছেন। অপরাধ দমনে সাহসিকতা, সেবা ও বীরত্বপূর্ণ কাজের জন্য তিনি এ পদক পান। বর্তমানে তিনি ডিএমপির শ্যামপুর থানায় কর্মরত আছেন।

লালবুর রহমান রাজশাহীর দুর্গাপুর উপজেলার কাঁচুপাড়া গ্রামের মৃত রায়হান আলীর একমাত্র পুত্র। শিক্ষাজীবনে লালবুর রহমান দুর্গাপুর পাইলট উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, দুর্গাপুর ডিগ্রি কলেজ থেকে এইচএসসি এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে অনার্স ও মাষ্টার্স ডিগ্রি অর্জন শেষে ২০১২ সালে বাংলাদেশ পুলিশ বাহিনীতে যোগদান করেন।

লালবুর রহমান ইতিমধ্যে একাধিকবার জীবনের ঝুঁকি নিয়ে পেশাদারিত্বের প্রতি আনুগত্য থেকে বিভিন্ন সাহসি অভিযানে অংশ নিয়েছেন। এর মধ্যে ডিএমপির চাঞ্চল্যকর শারমিন হত্যা মামলার আসামিকে গ্রেফতার করার কারণে ডিএমপির ওয়ারি ডিভিশনের মাসিক অপরাধ সভায় শ্রেষ্ঠ গ্রেফতারকারী অফিসার হিসেবে পুরস্কৃত হোন। নওগাঁ জেলার মান্দা থানার চৌবাড়িয়া বাজার নামক স্থানে সশস্ত্র ডাকাত দলের হামলায় গুরুতর আহত হন। ওই ঘটনায় ডাকাত দলের দুই সদস্য গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলেই নিহত হন। পরে ডাকাত দলের চার সদস্যকে ট্রাকসহ গ্রেফতার করেন। এছাড়াও বিভিন্ন ছদ্দবেশ ধারণ করে ও রাজমিস্ত্রী সেজে খুনের আসামিকে গ্রেফতার করা সহ বিভিন্ন সাহসি কাজে অংশ নেন।

লালবুর রহমানের এই কৃতিত্বে তার পরিবারের স্বজনরা ছাড়াও গোটা দুর্গাপুরবাসিও অত্যন্ত গর্বিত ও আনন্দিত।


শর্টলিংকঃ