আবশেষে নিয়ন্ত্রণে নটর ডেম ক্যাথেড্রালের আগুন


ইউএনভি ডেস্ক:

ফ্রান্সের রাজধানী প্যারিসের বিশ্বখ্যাত নটর ডেম ক্যাথেড্রালের ভয়াবহ আগুন নিয়ন্ত্রণে এসেছে।ফায়ার সার্ভিসের বরাতে স্থানীয় সময় রাত পৌনে ৩টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসার খবর দিয়েছে ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান।

দমকল বাহিনীর এক মুখপাত্র জানান, ক্যাথেড্রালের আগুন এখন সম্পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে। একাংশের আগুন একেবারেই নেভানো হয়েছে। বাকি যে অংশে এখনও কিছু জ্বলছে, অচিরেই তা নেভানো সম্ভব হবে।

সোমবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে নটর ডেম ক্যাথেড্রালে আগুন লাগে। এতে ইউনেস্কো ঘোষিত ৮৫০ বছরের পুরনো বিশ্ব ঐতিহ্যের অংশ গির্জাটির সুউচ্চ চূড়াসহ ছাদ ধসে পড়ে।

কিন্তু, গোথিক স্থাপত্য শৈলীর নটর ডেম ক্যাথেড্রালের মূল কাঠামো এবং দুটি বেল টাওয়ার আগুন গ্রাস করতে পারেনি বলে খবর দিয়েছে আরেক ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

ফায়ার সার্ভিস বিগ্রেডের প্রধান জেন-ক্লাউড গ্যালেট বলেছেন, নটর ডেম ক্যাথেড্রালের মূল কাঠামো রক্ষা পেয়েছে এবং অক্ষত রয়েছে।

৫ শতাধিক দমকলকর্মী এই আগুন নেভানোর কাজে অংশ নেন। আগুন নিয়ন্ত্রণে আসার পর তারা গির্জাটির ভেতরে প্রবেশ করেছেন। আগুন নেভাতে গিয়ে এক দমকল কর্মী গুরুতর আহত হয়েছেন বলে জানানো হয়েছে।

ফ্যান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ অগ্নিকাণ্ডের ঘটনাকে ‘ভয়ঙ্কর ট্র্যাজেডি’ বলে আখ্যায়িত করেছেন।

তিনি বলেছেন, ‘এই ঘটনায় আমি দুঃখ ভারাক্রান্ত। আমাদের সবার যেন একটা অংশ জ্বলছে।’

ফরাসি প্রেসিডেন্টের সন্ধ্যায় জাতির উদ্দেশে টেলিভিশনে ভাষণ দেয়ার কথা থাকলেও সেটি বাতিল করা হয়। পরে সন্ধ্যায় জ্বলন্ত নটর ডেম ক্যাথেড্রাল পরিদর্শন করেন তিনি।

ইমানুয়েল ম্যাখোঁ জাতির কাছে এই ক্যাথেড্রাল পুনর্নির্মাণের প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন। প্রয়োজনে আন্তর্জাতিকভাবে তহবিল সংগ্রহের কথাও জানিয়েছেন।

তার আহ্বানেই সাড়া দিয়ে অনলাইনে অর্থ সহায়তার কার্যক্রম শুরু হয়েছে। ইতোমধ্যে ফ্রান্সের ধনকুবের ও বিখ্যাত কেরিং গ্রুপের চেয়ারম্যান এবং সিইও ফ্রানকোয়িস-হেনরি পিনাট বিবৃতি দিয়ে নটর ডেম ক্যাথেড্রাল পুনর্নির্মাণে ১০০ মিলিয়ন ইউরো সহায়তার ঘোষণা দিয়েছেন।

এখন পর্যন্ত আগুনের কারণ জানা যায়নি। তবে, দমকল কর্মীরা ধারণা করছেন, ক্যাথেড্রালের ওপরের অংশে বেশ কিছুদিন ধরে সংস্কারকাজ চলছিল। সেখানকার কোনো ক্রটির ফলেই আগুনের সূত্রপাত হয়েছে।

প্যারিসের প্রসিকিউটর কার্যালয় জানিয়েছে, উন্মুক্তভাবে অগ্নিকাণ্ডের ঘটনার তদন্ত করা হচ্ছে।

প্যারিসের ইল ড্য লা সিটিতে অবস্থিত ১২শ’ শতাব্দীর তৈরি নটর ডেম ক্যাথেড্রাল শহরের অন্যতম দর্শনীয় স্থান। ১২শতকে এই ক্যাথেড্রালের নির্মাণকাজ শুরু হলেও সমাপ্তিতে প্রায় ২০০ বছর লেগে যায়।

ক্যাথেড্রালের খিলান ও বাইরের অংশ গোথিক শিল্প শৈলীতে তৈরি। দৈর্ঘ্য ১২৭ মিটার, প্রস্থ ৪০ মিটার ও ছাদের উচ্চতা ৩৩ মিটার।

সোমবার সন্ধ্যায় আগুন লাগার পর লেলিহান শিখা ও ধোঁয়া বহু দূর থেকে সবার নজরে আসে। পরে সেখানে হাজার হাজার প্যারিসবাসী ও পর্যটকেরা জড়ো হন। তাদের অনেকেই চোখের সামনে বিশ্ব ঐতিহ্য ধ্বংস হতে দেখে কান্নায় ভেঙে পড়েন।


শর্টলিংকঃ