আবারও ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া


ইউএনভি ডেস্ক:

এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে রোববার দ্বিতীয়বারের মতো পূর্ব উপকূলে একাধিক ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া।দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ জানিয়েছে, স্থানীয় সময় সকাল ৮ টার দিকে ক্ষেপণাস্ত্রগুলো ছোড়া হয়। তবে ঠিক কতগুলো ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে এবং সেগুলো কতদূর উড়ে গেছে সে বিষয়ে স্পষ্ট কিছু বলেনি তারা।

কী ধরনের ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে তা বিশ্লেষণ করে দেখছেন দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা। এর মাত্র দুইদিন আগেই নতুন ধরনের পরমাণু অস্ত্র বহনে সক্ষম ক্রুজ ক্ষেপণাস্ত্র ‘পুল-হোয়াসাল ৩-৩১’ ছুড়েছিল উত্তর কোরিয়া।

গত কয়েক মাসে ক্ষেপণাস্ত্র পরীক্ষার হার বাড়িয়ে উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্র এবং এর মিত্রদেশগুলোর সঙ্গে সংঘাত বাড়াচ্ছে। যদিও ওয়াশিংটনে কর্মকর্তারা বলছেন, পিয়ংইয়ং শিগগিরই সামরিক পদক্ষেপ নেবে- এমন কোনও লক্ষণ তারা দেখছেন না।

কর্মকর্তা ও বিশ্লেষকরা বলছেন, পিয়ংইয়ং ক্ষেপণাস্ত্র নিক্ষেপ চালিয়ে যেতে পারে কিংবা উস্কানিমূলক পদক্ষেপ নেওয়া আরও বাড়িয়েও দিতে পারে।

দেশটির এরই মধ্যে ব্যালিস্টি ক্ষেপণাস্ত্রের উন্নয়ন ঘটিয়েছে। চীন ও রাশিয়ার সঙ্গে সহযোগিতা বাড়িয়েছে এমনকী দক্ষিণ কোরিয়ার সঙ্গে শান্তিপূর্ণ একত্রীকরণের পথও পরিহার করেছে।


শর্টলিংকঃ