ইউসিসি কোচিং সেন্টারের ‘ক্রেডিট’ প্রতারণা!


নিজস্ব প্রতিবেদক:

কোচিং না করলেও সংবর্ধনার নাম করে ছবি ও তথ্য নিয়ে প্রসপেক্টাসে নিজেদের শিক্ষার্থী হিসেবে প্রচার করার অভিযোগ উঠেছে রাজশাহী শাখা ইউনিভার্সিটি কোচিং সেন্টারের (ইউসিসি) বিরুদ্ধে। বৃহস্পতিবার (০২ মে) বেলা ১১টার দিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ায় সংবাদ সম্মেলনে এমন অভিযোগ করেন বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের একাধিক শিক্ষার্থী।

সংবাদ সম্মেলনে শিক্ষার্থীরা অভিযোগ করেন, সংবর্ধনা দেওয়ার কথা বলে কিছুদিন আগে রাবির বিভিন্ন বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থীদের নাম, বিভাগ, মোবাইল নম্বর, ছবি, এসএসসি ও এইচএসসির রোল নম্বরসহ ফরম পূরণ করে নেয় ইউসিসি কোচিং সেন্টার।

তবে সেসব তথ্য ২০১৯ সালে প্রকাশিত ইউসিসি কোচিং সেন্টারের প্রচারণার জন্য প্রসপেক্টাসে ব্যবহার করে। যেখানে তাদের ইউসিসি কোচিংয়ের শিক্ষার্থী বলে পরিচয় দেওয়া হয়েছে।

শিক্ষার্থীদের অভিযোগ, তারা কখনো ইউসিসি’র কোন শাখায় কোচিং করেনি বা তাদের শিক্ষার্থী ছিল না। প্রতারণার শিকার অধিকাংশ শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের আাইন বিভাগের। ইউসিসির এমন কর্মকান্ডকে প্রতারণা ও মিথ্যাচার বলে উল্লেখ করেন শিক্ষার্থীরা।

সংবাদ সম্মেলনে আইন বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী সানজিদা ঢালী বলেন, ইউসিসি তাদের বানিজ্যিক স্বার্থ হাসিলের জন্য এমনটা করেছে। তাদের এমন কর্মকান্ডের তীব্র প্রতিবাদ ও ক্ষোভ প্রকাশ করছি এবং শিক্ষার্থীদের এই বিষয়ে সচেতন হওয়ার আহ্বান জানাচ্ছি।

সংবাদ সম্মেলনে ভুক্তভোগী শিক্ষার্থীদের মধ্যে উপস্থিত ছিলেন- আইন বিভাগের শিক্ষার্থী লামিয়া তাসনিম তিথলি, মারুফ মোর্শেদ, তাবাসসুম তন্বী, আছিয়া খাতুন, হুমায়ুন কবীর, সাজেদুল হক, খালিদ সাইফুল্লাহ, আলপনা খাতুন, জাকারিয়া হোসেন সোহাগ, বায়োকেমিস্ট্রি বিভাগের জিন্নাত অরা মনি প্রমূখ।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে ইউসিসি কোচিং সেন্টার রাজশাহী শাখার ব্যবস্থাপক দেলওয়ার হোসেন বলেন, ‘শিক্ষার্থীদের কাছে গিয়ে তথ্য সংগ্রহ করা হয়েছে এটা সঠিক। তবে প্রথমেই জানিয়ে দেওয়া হয়েছে, যারা ইউসিসিতে কোচিং করেছেন তাদের সংবর্ধনা দেওয়া হবে। তারা সবাই ইউসিসিতে কোচিং করেছে বলেই পূরণ করেছে।’

সকল ডকুমেন্ট রাজশাহী শাখার কাছে সংরক্ষিত আছে দাবি করে তিনি বলেন, এখন যদি কেউ দাবি করে যে- ইউসিসিতে কোচিং করেনি, তাহলে তাদের অফিসে এসে অভিযোগ দিতে হবে। সত্যি হলে আমরা ভুল স্বীকার করবো।

ভিডিও দেখুন


শর্টলিংকঃ