‘ফণি’ নিয়ে চাঁপাইয়েও উৎকণ্ঠা, বিকেলে জরুরি সভা


নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ:

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘুর্ণিঝড় ‘ফণি’ রাজশাহী ও রংপুর বিভাগের উপর দিয়েও বয়ে যেতে পারে। সেক্ষেত্রে রাজশাহীর পার্শ্ববর্তী জেলা চাঁপাইনবাবগঞ্জেও উদ্বেগ-উৎকণ্ঠা ছড়িয়ে পড়েছে। বিশেষ করে ব্যাপক ক্ষতির শঙ্কায় পড়েছেন জেলার আমচাষিরা। এদিকে ‘ফণি’র ক্ষয়-ক্ষতি মোকাবেলায় আজ (বৃহস্পতিবার) বিকেলে প্রস্তুতিমূলক জরুরী সভা ডেকেছে জেলা প্রশাসন।

জানা গেছে, সুপার সাইক্লোন ফণি’র বর্তমান গতিপথ অপরিবর্তিত থাকলে সেটি বাংলাদেশের উত্তরাঞ্চলের ওপর দিয়ে বয়ে যাওয়ার আশঙ্কা প্রবল হচ্ছে। আগামী শনিবার (০৪ মে) ভারতের পশ্চিমবঙ্গ হয়ে রাজশাহী বিভাগ দিয়ে এই ঘূর্ণিঝড়টি বাংলাদেশে প্রবেশ করবে এবং রংপুর বিভাগ হয়ে পরদিন সকাল নাগাদ ভারতের আসামে প্রশমিত হবে।

ঘূর্ণিঝড় পূর্বাভাস সংক্রান্ত আন্তর্জাতিক ওয়েবসাইট ‘উইন্ডি ডটকম’ (windy.com) থেকে পাওয়া স্যাটেলাইট চিত্রের বিশ্লেষণ থেকে এমন তথ্যই মিলছে। উইন্ডি’র তথ্য অনুযায়ী- শনিবার বিকেল ৫টা নাগাদ ঘূর্ণিঝড়ের কেন্দ্র রাজশাহী দিয়ে বাংলাদেশে প্রবেশ করতে পারে।

রাত ৮টা নাগাদ ফোনি’র কেন্দ্র বগুড়ায় থাকার সম্ভাবনা রয়েছে। রাত ১১টায় রংপুর ও রাত ৩টায় নীলফামারী হয়ে এর কেন্দ্র বাংলাদেশ অতিক্রম করে যাবে ভারতের আসামের দিকে। ফলে চাঁপাইনবাবগঞ্জেও এ নিয়ে চরম উৎকণ্ঠায় পড়েছেন আমচাষিরা।

‘উইন্ডি ডটকম’ এর তথ্য অনুযায়ী শনিবার দুপুর ১২টায় রাজশাহীর খুব কাছে থাকবে ঘূর্ণিঝড় ফণি’র কেন্দ্র

চাঁপাইনবাবগঞ্জ সদরের আরামবাগের বাসিন্দা আরিফ হোসেন জানালেন, খবর দেখলাম- সামান্য কালবৈশাখী ঝড়ের সময় গাছপালা ভেঙ্গে পড়ে। আর ফণি’র বিষয়ে খবরে যা দেখলাম, তাতে এলাকায় আঘাত হানলে ব্যাপক ক্ষতি হবে।

জেলা শহরের উদয়সংঘের মোড় এলাকার বাসিন্দা কাজী আব্দুল বারী জানান, ‘আল্লাহর কাছে দোয়া করছেন, যেন ফণি’র প্রভাব থেকে রক্ষা পাওয়া যায়।’ স্থানীয় আম ব্যবসায়ী তরিকুল ইসলাম জানান, ‘প্রতিটি বাগানেই এখন আম ঝুলছে। তার আশংকা ফণি’র প্রভাবে চাঁপাইনবাবগঞ্জে বড় ধরণের ঝড় হলে সবচেয়ে বেশি ক্ষতি হবে আমের।

চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক এজেডএম নূরুল হক জানান, ফণি’র প্রভাবে ক্ষয়ক্ষতি কমাতে বৃহস্পতিবার বিকেলে প্রস্তুতিমুলক সভা আহবান করা হয়েছে। সেখানে সকলকে প্রয়োজনীয় দিক-নির্দেশনা দেওয়া হবে।


শর্টলিংকঃ