ঈশ্বরদীতে নানা কর্মসূচিতে মহান মে দিবস পালন


ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি:

ঈশ্বরদীতে  নানা কর্মসূচির মধ্য দিয়ে বিভিন্ন শ্রমিক সংগঠনের উদ্যোগে মহান মে দিবস পালন করা হয়েছে। বুধবার সকালে এ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও পথসভার আয়োজন করেন। স্ব-স্ব প্রতিষ্ঠান চত্বর থেকে র‌্যালি শুরু হয়ে পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করেন।

এদিকে পাবনা জেলা ট্রাক- ট্রাংকলড়ি ও কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়নের সভাপতি ভাষা প্রামানিক ও সাধারন সম্পাদক আলহাজ্ব তহুরুল ইসলাম মানিক, জাতীয় বিদ্যুৎ শ্রমিকলীগ ঈশ্বরদীর সভাপতি নুরুল ইসলাম ও সাধারন সম্পাদক আব্দুর রহিম, ঈশ্বরদী উপজেলা সিএনজি শ্রমিক ইউনিয়নের সভাপতি অপূর্ব দে অপু ও সাধারন সম্পাদক সোহেল রানা।

জাতীয় শ্রমিকলীগ ঈশ্বরদী আঞ্চলিক শাখা, পাবনা জেলা মোটর শ্রমিক ইউনিয়ন ঈশ্বরদী উপজেলা শাখা, বে-সরকারি বিদ্যুৎ শ্রমিক ইউনিয়নের ব্যানারে বর্ণাঢ্য র‌্যালি বের করে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করা হয়। এছাড়া বিভিন্ন সংগঠনের উদ্যোগে মসজিদে মসজিদে মিলাদ মাহফিল ও দিনব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ট্রাক- ট্রাংকলড়ি ও কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়নের সাধারন সম্পাদক আলহাজ্ব তহুরুল ইসলাম মানিক বলেন, পহেলা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস। শ্রমিকের স্বার্থ রক্ষা এবং অধিকার আদায়ের দাবিতে সারা বিশ্বের শ্রমজীবী মানুষ ব্যাপক কর্মসূচি পালন করে থাকে।

তিনি আরও বলেন, ১৮৮৬ সালের পহেলা মে শিকাগোর রাস্তায় ঘটে যাওয়া ঘটনাবলি থেকে এ দিবসের উৎপত্তি। সেদিন আট ঘন্টার শ্রম, মজুরি বৃদ্ধি, কাজের উন্নত পরিবেশ ইত্যাদি দাবিতে শ্রমিক সংগঠন শিল্প ধর্মঘটের ডাক দিয়েছিল। অত্যন্ত বর্বরপন্থায় সে ধর্মঘট দমন করা হয়। এতে ১১ জন শ্রমিক প্রাণ হারান।


শর্টলিংকঃ