ঋত্বিক ঘটকের ভিটায় চলচ্চিত্র কেন্দ্র প্রতিষ্ঠার দাবিতে মানববন্ধন


রাবি প্রতিনিধি:

বিংশ শতাব্দীর কিংবদন্তি চলচ্চিত্রকার ঋত্বিক ঘটকের পৈতৃক ভিটায় চলচ্চিত্র কেন্দ্র প্রতিষ্ঠার দাবি জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে আয়োজিত মানববন্ধন থেকে তারা এ দাবি জানান।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চলচ্চিত্র সংসদ ও চলচ্চিত্র বিষয়ক ছোট কাগজ ম্যাজিক লন্ঠনে যৌথভাবে এ কর্মসূচির আয়োজন করে। এতে রাজশাহী মহানগরীর সাংস্কৃতিক কর্মীরা সংহতি জানায়।

 

মানববন্ধনে নাট্য সাহিত্যে বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত অধ্যাপক মলয় ভৌমিক বলেন, ‘ঋত্বিক কুমার ঘটককে নিয়ে শুধু বাংলাদেশ-ভারত নয়, বিশ্বের বড় বড় চলচ্চিত্রকার, নির্মাতা ও চলচ্চিত্র গবেষকরা গবেষণা করেন। আর সেখানে আমরা তাঁর পৈতৃকভিটা সংরক্ষণের দাবিতে রাস্তায় দাড়িয়েছি। এটা আমাদের জন্য অত্যন্ত লজ্জাজনক। রাজশাহীতে ঋত্বিক কুমার ঘটকের শেষ স্মৃতি বলতে তাঁর ভিটাটুকুই। আমরা তা নষ্ট হতে দেব না’।

এসময় ম্যাজিক লণ্ঠনের সম্পাদক গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক কাজী মামুন হায়দার বলেন, ‘ঋত্বিক ঘটক এমন একজন চলচ্চিত্রকার ছিলেন যে প্রথাগত ধারার বাহিরে গিয়ে নতুন কিছু প্রতিষ্ঠা করার চেষ্টা করেছেন। এই রকম একটা মানুষের স্মৃতি নষ্ট হবে, এটা আশাব্যঞ্জ নয়। রাষ্ট্র, সমাজ সব কিছুর অনিয়মের বিরুদ্ধে প্রতিবাদ হয়। তাই আমরাও প্রতিবাদ বহাল রাখতে চাই। ঋত্বিকের স্মৃতি সংরক্ষণের কাজ শুরু না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাবো’।

রাবি ফিল্ম সোসাইটির সভাপতি এবং সহযোগী অধ্যাপক ড. সাজ্জাদ বকুলের সঞ্চালনায় আরও বক্তব্য দেন, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি ড. আব্দুল্লাহ আল মামুন, নাট্যকলা বিভাগের সভাপতি অধ্যাপক আতাউর রহমান রাজু, ফোকলোর বিভাগের সহকারী অধ্যাপক আমিরুল ইসলাম কনক, রাজশাহী ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটির সভাপতি ডা. এফএমএ জাহিদ, রাজশাহী ফিল্ম সোসাইটির সভাপতি আহসান কবির লিটন। এসময় বক্তারা ঋত্বিক ঘটকের স্মৃতি সংরক্ষণ ও তাঁর পৈতৃকভিটায় চলচ্চিত্র কেন্দ্র নির্মাণের দাবি জানায়।

এছাড়াও মানববন্ধনে উপস্থিত ছিলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিপ্লবী ছাত্রমৈত্রীর সাধারণ সম্পাদক রনজু হাসান, ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক মহাব্বত হোসেন মিলন, মামুদ সাকী, আব্দুল মজিদ অন্তর, ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটির সাধারণ সম্পাদক মাহমুদ হোসেন মাসুদ, ভোর হলোর সভাপতি কামারুল¬াহ সরকার, বরেন্দ্র ফিল্ম সোসাইটির সভাপতি সুলতানুল ইসলাম টিপু প্রমুখ।


শর্টলিংকঃ