করোনায় মানসিক চাপ মুক্ত রাখে এসেনশিয়াল অয়েল


ইউএনভি ডেস্ক:

করোনা পরিস্থিতিতে মানুষের মানসিক অবস্থা এখনও বেশ উদ্বেগের। ঘরে বাইরে নানান কারণে মনটা প্রায়ই বিভ্রান্ত। দিনভর অসম্ভব পরিশ্রমের কারণে ক্লান্তিবোধ অথচ রাতে ঘুমালে চোখে ঘুম নেই। পারিপার্শ্বিকের কারণে রক্তচাপও নিয়ন্ত্রণে নেই।

এ রকম হলে চিকিৎসকের পরামর্শ অবশ্যই নিতে হবে। সঙ্গে ঘরোয়াভাবে কিছু টোটকা প্রয়োগ করতে পারেন। মন শান্ত করা, মানসিক চাপ কমানোর জন্য সাহায্য নিতে পারেন এসেনশিয়াল অয়েলের।

এসেনশিয়াল অয়েল প্রাকৃতিক সুরভীযুক্ত। পারফিউম বা আর্টিফিশিয়াল ফ্র্যাগরেন্স অয়েল আর এসেনশিয়াল অয়েল কিন্তু এক নয়। এসেনশিয়াল অয়েল অ্যারোমা থেরাপির একটি গুরুত্বপূর্ণ উপাদান। সুন্দর গন্ধ পুরো পরিবেশকেই আমূল পালটে দেয়। ফুলদানীর সুগন্ধি ফুল, এয়ার ফ্রেশনার, পারফিউমের সৌরভ বা লিপস্টিকের ফ্লেভার – সবই কিন্তু মানসিকতা ভালো রাখতে সাহায্য করে। এখানেই এসেনশিয়াল অয়েলের গুরুত্ব। সুগন্ধিযুক্ত এই তেল মানসিক শ্রান্তি দূর করে ও ক্লান্তিভাব কাটাতে সাহায্য করে। ইতিবাচক অনুভূতি ছড়িয়ে দেয় মনে ও সারা শরীরে। এই কারণে মাসাজ থেরাপি বা স্পার ক্ষেত্রে বিশেষভাবে এসেনশিয়াল অয়েল ব্যবহার করা হয়।

যেকোনো কেরিয়ার অয়েলের সঙ্গে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। পালস পয়েন্টে মাখুন। গোসলে পানির সঙ্গে মিশিয়েও নিতে পারেন। নিমেষে ক্লান্তি চলে যাবে। মন চাঙ্গা হয়ে উঠবে।

কী কী এসেনশিয়াল অয়েল ব্যবহার করতে পারেন

ইউক্যালিপটাস

আপনার এনার্জি বাড়াতে দারুণ কার্যকর ভূমিকা নিতে পারে৷ মানসিক শৈথিল্য কাটায়৷ সর্দি সারাতে জুড়ি নেই।

লেবু

ক্লান্তি দূর করতে হলে এসেনশিয়াল অয়েল ব্যবহার করুন৷ মনঃসংযোগ বাড়াতেও এটি দারুণ কার্যকর৷

ল্যাভেন্ডার

ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল দারুণ কাজ করে উত্তেজনায় টানটান মুহূর্তে। স্নায়ুকে শিথিল করতে। রক্তচাপ কমাতে এর ভূমিকা অসাধারণ। ঘুম হওয়াতেও সাহায্য করে এর সুগন্ধ। স্নানের জলে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার অয়েল দিয়ে স্নান করুন। শরীর, মন স্নিগ্ধ চাঙ্গা হয়ে উঠবে।

গোলাপ

ডিপ্রেশন কাটাতে গোলাপের নির্যাস ব্যবহার করা হয়। মাথার যন্ত্রণা, হরমোনের ভারসাম্য বজায় রাখতেও গোলাপের সুগন্ধ কার্যকর। গোসলে পানির সঙ্গে মিশিয়ে অথবা সরাসরি পালস পয়েন্টে লাগিয়ে উপকার পাবেন। ডিফিউজারে গোলাপের সুগন্ধও খুব ভালো লাগে।

জুঁই

অ্যাংজাইটি, ইনসমনিয়া, ডিপ্রেশন কমাতে কার্যকর৷ মুড ভালো হয়, বাড়ে আত্মবিশ্বাস৷

চন্দন

মন শান্ত রাখে, আবেগ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে৷ আয়ুর্বেদে বহুল ব্যবহৃত৷

কমলালেবু

জাপানের মেই বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণায় প্রকাশিত হয়েছে যে ডিপ্রেশনের রোগীদের মুড ভালো করতে নাকি কমলালেবুর সুগন্ধের জুড়ি নেই৷ ডিফিউজ়ারে ব্যবহার করলে সবচেয়ে ভালো ফল পাবেন৷

ব্যবহার পদ্ধতি

এসেনশিয়াল অয়েল শুধু কখনো ব্যবহার করবেন না। তিলের তেল, সূর্যমুখীর তেল, অলিভ অয়েল, আমন্ড অয়েল ইত্যাদির সাথে মিশিয়ে এসেনশিয়াল অয়েল ব্যবহার করুন। মাসাজের জন্য বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন অ্যারোমাথেরাপি মাসাজ অয়েল। সুইট আমন্ড অয়েলের সাথে কয়েক ফোঁটা আপনার পছন্দের এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। ব্যস, তৈরি হয়ে গেল মাসাজ অয়েল! তারপর এটা দিয়ে বডি মাসাজ করে গোসল করে ফেলুন। দেখবেন কত সতেজ লাগছে নিজেকে! ১০০ মিলি যেকোনো প্রেসড অয়েলের সাথে ১৫ ফোঁটা এসেনশিয়াল অয়েল মেশান। আপনি চাইলে একই সাথে কয়েক ধরনের এসেনশিয়াল অয়েল ব্যবহার করতে পারেন। এসেনশিয়াল অয়েল বডি মাসাজের পাশাপাশি ব্যবহার করতে পারেন ফেসপ্যাকেও। টোনার, ময়েশ্চারাইজার, স্ক্রাবার বা ফেসমাস্কের সাথেও ব্যবহার করতে পারেন সব ধরনের এসেনশিয়াল অয়েল।

কোথায় পাবেন

কসমেটিকের দোকানগুলোতেই পেয়ে যাবেন নানা ধরনের এসেনশিয়াল অয়েল। বিশেষ করে বিউটি পার্লার ও স্পার প্রোডাক্ট যেসব দোকানে পাওয়া যায় যেসব দোকানগুলোতে। হোমিওপ্যাথি ও হারবাল প্রোডাক্টের দোকানেও পাবেন এসেনশিয়াল অয়েল। তেলের ধরনের ওপর নির্ভর করে এর দাম।


শর্টলিংকঃ