ভূমিকম্পের পূর্বাভাস জানা যাবে ফোনেই


ইউএনভি ডেস্ক:

গুগল ব্যবহারকারীদের উন্নত সেবা দিতে নতুন ফিচার আসছে। দ্য ভার্জের প্রতিবেদন অনুযায়ী গুগল একটি বিশ্বব্যাপী ভূমিকম্প শনাক্তকরণ সিস্টেম তৈরি করতে চলেছে, যা অ্যান্ড্রয়েড স্মার্টফোনের মাধ্যমে চলবে। এই সিস্টেম কার্যকর হলে আপনার হাতের অ্যান্ড্রয়েডটি হয়ে উঠবে মিনি সিসমোগ্রাফ। আপনি ভূমিকম্প হওয়ার আগেই সতর্ক থাকতে পারবেন।

সংস্থাটি কাজ শুরু করেছে। প্রথমে এই ফিচারের টেস্টিং ক্যালিফোর্নিয়ায় হবে। এই ফিচারটি আসার পর আপনার অ্যান্ড্রয়েড ফোনের অ্যাক্সেলোমিটার হয়ে উঠবে ডেটা পয়েন্ট। অ্যাক্সেলোমিটারের অ্যালগোরিদম সহজেই আসন্ন ভূমিকম্প শনাক্ত করতে পারবে। ভূমিকম্প হওয়ার সুযোগ আছে বুঝলে ফোনটি আর্থকোয়েক ডিটেকশন সার্ভারে একটি সংকেত পাঠাবে।

গুগল এই ভূমিকম্প ডিটেক্টর নেটওয়ার্কটি ডেভেলপ করতে দুটি সংস্থার (ইউনাইটেড স্টেটস জিওলজিক্যাল সার্ভে এবং ক্যালিফোর্নিয়া অফিস অব ইমার্জেন্সি সার্ভিসেস) সঙ্গে জোট বেঁধেছে।

গুগল আশা করছে, এই নেটওয়ার্কটি সম্পূর্ণ তৈরি হলে ভবিষ্যতে ব্যবহাকারীরা ভূমিকম্প শুরু হওয়ার আগে সংক্রিয়ভাবে একটি সতর্ক বার্তা পাবেন। এই নেটওয়ার্ক সিস্টেমটি গঠন করতে গুগল, বিশ্বের কয়েক মিলিয়ন অ্যান্ড্রয়েড ফোনের স্মার্ট অ্যালগরিদম কাজে লাগাবে।

গুগলের প্রধান অ্যান্ড্রয়েড সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার মার্ক স্টোগায়াইটিস বলেছেন, কিছু জায়গা রয়েছে যেখানে সিসমোগ্রাফ সেট-আপ বা রক্ষণাবেক্ষণ সম্ভব হয় না, কারণ তা যথেষ্ঠ ব্যয়বহুল। এক্ষেত্রে অ্যান্ড্রয়েড ফোনগুলো ভূমিকম্পের তরঙ্গগুলো সনাক্ত করতে যথেষ্ট সংবেদনশীল। তাই সংস্থাটি তাদের নতুন সিস্টেমে অ্যান্ড্রয়েড ব্যবহার করছে। ফলে ব্যবহারকারীরা যেখানেই থাকুক সহজেই ভূমিকম্পের আগাম সতর্কতা পাবে এবং নিজেকে বা প্রিয়জনকে সুরক্ষিত রাখতে পারবে। এছাড়া এই ফিচার আসার পর ভূমিকম্পের পরবর্তী সংস্থান সম্পর্কে সহায়তা পাওয়া যাবে।

এ ধরনের অটো ডিটেকশন ফিচার নতুন নয়। এর আগে গুগল, গাড়ি দুর্ঘটনা বা ইমার্জেন্সি লোকেশন সিস্টেমের জন্য ফিচার নিয়ে এসেছিল। তবে নতুন সিস্টেমটি সম্ভাব্য প্রাকৃতিক দুর্যোগ থেকে মানুষের জীবন রক্ষা করতে সক্ষম হবে এমনটাই মনে করা হচ্ছে।


শর্টলিংকঃ