কলেজ পেরিয়ে বিদেশে পড়তে চান?


ইউএনভি ডেস্ক:

অটো পাস তো করে ফেললেন?এবার কি করবেন?বিশ্ববিদ্যালয়ের পড়াশোনা কি বিদেশে করতে চান?যদি চান, তবে শুরুতেই একটি সতর্কবার্তা দিতে চাই। খুব সহজ নয় এই পথ। সামনে শীত আসছে, পরীক্ষাও নেই এসব ভেবে যারা কম্বল চাপিয়ে শীতনিদ্রায় যাবে তাদের এ পথে না হাঁটাই ভালো।

তবে, যারা উদ্যমী,যাদের লক্ষ্য অর্জনে নিরলস কাজ করার স্পৃহা বেশি তাদের জন্য খোলা আছে অংসখ্য দুয়ার। শুধু একটু চোখ-কান খোলা রাখা জরুরি।

সবার আগে খোঁজ রাখতে হবে বিভিন্ন দেশের শিক্ষাপ্রতিষ্ঠান, তাদের চলমান কোর্স, আবেদন ও ভর্তি প্রক্রিয়া সম্পর্কে। এরপরের কাজ, আপনার জন্য সবচেয়ে উপযোগী কোর্স ও বিশ্ববিদ্যালয়গুলো বেছে ফেলা।

মোটামুটি একটি ফর্দ তৈরি করে ফেলার পর, আপনি এবার আটঘাঁট বেঁধে মাঠে নেমে পড়ুন। আর সেজন্য আপনাকে অবশ্যই নিতে হবে কিছু পূর্ব প্রস্তুতি।

সাধারণত, বাইরের দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে অক্টোবর-নভেম্বর মাস থেকেই আবেদন প্রক্রিয়া শুরু হয়ে যায়। আপনাকে আবেদন প্রক্রিয়া শুরু করে ফেলতে হবে এক বছর আগেই। সুতরাং, সময় খুব বেশি নেই।

দেশের বাইরে পড়তে চাইলে আপনাকে কিছু বিশেষ পরীক্ষার মধ্য দিয়ে যেতে হবে। এই পরীক্ষাগুলোর মাধ্যমে আপনার মেধা ও যোগ্যতা যাচাই করা হবে। কলেজ পেরিয়ে বিদেশের বেশিরভাগ ভালো শিক্ষাপ্রতিষ্ঠানে পড়তে চাইলে ‘স্যাট’ পরীক্ষার বাধা পার হতে হয়। এছাড়াও, কিছু কিছু দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হতে ‘টোফেল’কিংবা ‘আইইএলটিএস’পরীক্ষার মতো ভাষাগত দক্ষতাভিত্তিক কিছু পরীক্ষায় ভাল ফলাফল করতে হয়।

কলেজ পেরিয়ে বিদেশে পড়তে আপনাকে সহায়তা করতে পারে ভাল প্রাতিষ্ঠানিক ফলাফল। তাই যাদের এস.এস.সি.ও এইচ.এস.সি তে ভাল ফলাফল আছে তাদের তুলনামূলক বেশি সুযোগ পাওয়ার সম্ভাবনা তৈরি হবে।

শুধু নিজে খুঁজাখুঁজি করাটাই যথেষ্ট নয়। নিতে হবে এই বিষয়ে অভিজ্ঞদের পরামর্শও। বিশ্ববিদ্যালয়গুলোতে আবেদনের ক্ষেত্রে আপনি কেন সেখানে পড়তে চান, আপনার আগ্রহ, শখ ইত্যাদি বিষয়ে বিস্তারিত লিখতে হবে। একজন অভিজ্ঞ পরামর্শকের সহায়তা নিলে আপনার ভুল হওয়ার সম্ভাবনা কম।

আপনি যখন আবেদন পত্রটি পূরণ করবেন তখন আপনাকে খুবই সতর্ক থাকতে হবে। আপনাকে নিশ্চিত করতে হবে যেন আপনার আবেদন পত্রটি নির্ভুল হয়। এক্ষেত্রে সব তথ্য পূর্ণাঙ্গভাবে প্রদান করা খুবই গুরুত্বপুর্ণ।

শিক্ষাবৃত্তির জন্যও আবেদন করুন। বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয় শিক্ষাবৃত্তি দেয়। শিক্ষাবৃত্তি পেলে বিদেশের উচ্চ শিক্ষাব্যয় মেটানো আপনার জন্য সহজ হবে।


শর্টলিংকঃ