মহানগর আ.লীগ সভাপতি, বললেন, ‘নৌকার জন্য কাজ করা ম্যান্ডেটরি নয়’


নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী-২ আসনে ’নৌকা’ প্রতীক রেখে ‘কাঁচি’ প্রতীকের প্রার্থী অধ্যক্ষ শফিকুর রহমান বাদশার নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক হয়েছেন রাজশাহী মহানগর আওয়ামী লীগ সভাপতি মোহাম্মদ আলী কামাল। বৃহস্পতিবার সন্ধ্যায় নগরীতে দলের এক প্রভাবশালী কেন্দ্রীয় নেতার রাজনৈতিক কার্যালয়ে নগর আওয়ামী লীগ নেতাদের একাংশকে নিয়ে তিনি বৈঠকও করেছেন।

এই আসনে ১৪ দলীয় জোটের প্রার্থী হিসেবে নৌকা প্রতীক নিয়ে নির্বাচনে লড়ছেন তিনবারের সংসদ সদস্য ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা। তবে বুধবার দলের বিজয় র‌্যালি শেষে এক সমাবেশে বক্তৃতায় আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এএইচএম খায়রুজ্জামান লিটন প্রকাশ্যেই নৌকা প্রতীক নিয়ে নির্বাচনে নামা ১৪ দলীয় জোটের শরিকদের কটাক্ষ করে বক্তব্য রাখেন।নৌকার প্রার্থী হলেই তাকে ভোট দেয়া যায় কি না, তা ভেবে দেখতে অনুরোধ রেখে তিনি পরোক্ষাভাবে ফজলে হোসেন বাদশার বিপক্ষে অবস্থান স্পষ্ট করেন।

সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, বৃহস্পতিবার সন্ধ্যায় ‘কাঁচি’ প্রতীকের নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক হয়ে নগর আওয়ামী লীগের একাংশের সঙ্গে বৈঠক করেন নগর আওয়ামী লীগ সভাপতি মোহাম্মদ আলী কামাল। এসময় তিনি খায়রুজ্জামান লিটনের নির্দেশনার কথা মাথায় রেখে ‘নৌকা’ প্রতীক ছেড়ে ‘কাঁচি’ প্রতীকের প্রার্থী নগর আওয়ামী লীগের সহ সভাপতি অধ্যক্ষ শফিকুর রহমান বাদশাকে বিজয়ী করতে সর্বাত্মক কাজ করার আহ্বান জানান।

জানতে চাইলে মোহাম্মদ আলী কামাল সাংবাদিকদের বলেন, ‘রাজশাহীতে তো আমাদের কোনো জোট নেই। তাহলে আমরা জোটের পক্ষে কাজ করবো কেন? আর তাছাড়া আমার মাথার ওপর যে প্রেসিডিয়াম সদস্য আছেন, তিনি তো স্পষ্ট নির্দেশ দিয়ে দিয়েছেন যে, আমাদের কী করণীয়। আমরা সে অনুযায়ী কাজ করছি।’ অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘নৌকার পক্ষে কাজ করতেই হবে এটা আমার জন্য ম্যান্ডেটরি কিছু না।’

যোগাযোগ করা হলে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার জানান, এ ধরনের কোনো বৈঠকের কথা তার জানা নেই। তিনি বলেন, ‘নৌকা বঙ্গবন্ধু, আওয়ামী লীগ ও শেখ হাসিনার প্রতীক। তিনি স্পষ্ট নির্দেশ দিয়েছেন যে, যাকেই তিনি নৌকা প্রতীক দেবেন, আমাদের তার পক্ষেই কাজ করতে হবে। এর ব্যত্যয় ঘটানোর দুঃসাহস আমার নেই। আমি মনে করি, ব্যক্তিগত পছন্দ অপছন্দের ঊর্ধ্বে উঠে নৌকা প্রতীক নেত্রী যাকে দিয়েছেন, তিনিই আমাদের ক্যান্ডিডেট। এর বাইরে আমার কাছে আপাতত বলার কিছু নেই।’

আরও পড়তে পারেন নৌকা নিয়ে নির্বাচনে নামা ১৪ দলের শরিকদের ইঙ্গিত করে লিটন বললেন, ‘কুঁজোরও চিৎ হয়ে শোবার শখ হয়’


শর্টলিংকঃ