গানডামের অনুকরণে রোবট, দাম ৩০ লাখ ডলার


ইউএনভি ডেস্ক:

জনপ্রিয় অ্যানিমেশন টিভি সিরিজ মোবাইল স্যুট গানডামের অনুকরণে রোবট তৈরি করেছে জাপানের একটি স্টার্টআপ। যার দাম ধরা হয়েছে ৩০ লাখ ডলার। খবর রয়টার্স। সম্প্রতি টোকিও ভিত্তিক সুবামে ইন্ড্রাস্ট্রিজ প্রায় সাড়ে ৪ মিটার উচ্চতার এ রোবট তৈরি করেছে।

রোবটটির নাম দেয়া হয়েছে আরক্যাক্স। যন্ত্রটি নিয়ন্ত্রণের জন্য রয়েছে ককপিট মনিটর ও জয়স্টিক। বহিরাংশে স্থাপিত রয়েছে ক্যামেরা। যার মাধ্যমে সহজে নিয়ন্ত্রণ করতে পারবেন এর পাইলট।৩ দশমিক ৫ টনের যান্ত্রিক অবয়বটি চলতি মাসের শেষের দিকে জাপান মোবিলিটি শোতে প্রদর্শন হবে।

রোবটটির দুটি মোডের কথা নির্মাতারা। একটি মোডে হাঁটতে পারে ও অন্যটিতে ঘণ্টায় দশ কিলোমিটার পর্যন্ত গতিতে গাড়ির মত ছুটতে পারে।সুবামে ইন্ডাস্ট্রিজের ২৫ বছর বয়সী প্রধান নির্বাহী রয় ইয়োসিডা বলেন, অ্যানিমেশন, গেমস, রোবট ও অটোমোবাইল তৈরিতে ভালো করছে জাপান। আমি ভেবেছিলাম যে আমি এমন একটি মেশিন তৈরি করব যা এই সবকিছুকে একইসঙ্গে ধারণ করবে।

আরো বলেন, এমন কিছু তৈরি করতে চেয়েছি যেটি বলবে ‘এটিই জাপান’।ইয়োসিডা আরো পাঁচটি মেশিন তৈরি ও বিক্রি করার পরিকল্পনা করছেন। আশা করছেন, রোবটটি একদিন দুর্যোগে ত্রাণ সাহায্য বা মহাকাশ শিল্পে ব্যবহার করা যাবে।


শর্টলিংকঃ