গুগলে আরও ছাঁটাই হবে, হুঁশিয়ারি সিইওর


ইউএনভি ডেস্ক:

আসন্ন মাসগুলোতে আরও কর্মী ছাঁটাই করা হতে পারে বলে জানিয়েছেন সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুন্দর পিচাই। সম্প্রতি একদল কর্মী ছাঁটাইয়ের পরপরই অ্যালফাবেট মালিকানাধীন প্রতিষ্ঠান গুগলের ‘পরিচালন পদ্ধতির সহজীকরণে’ আরও ছাঁটাইয়ের হুঁশিয়ারি উচ্চারণ করলেন। দ্য ভার্জের প্রতিবেদনের বরাত দিয়ে হিন্দুস্তান টাইমস এ তথ্য জানিয়েছে।

প্রযুক্তি কোম্পানিগুলোতে কোভিডকালে শুরু হওয়া কর্মীছাঁটাইয়ের ঢেউ যেন থামছেই না। এ বছরের শুরুর মাসের অর্ধেক পার হয়েছে মাত্র। এরই মধ্যে গুগল, অ্যামাজনের টুইচ ও মাইক্রোসফটের হিউমেইনএআইসহ ইউরোপ আমেরিকার বড় বড় কোম্পানি থেকে সাড়ে সাত হাজারের বেশি মানুষ চাকরিচ্যুত হয়েছেন। প্রযুক্তি খাতের চাকরিচ্যুতির তথ্য নজরদারিতে রাখা সাইট লেঅফস ডট এফওয়াইআই ডট এ তথ্য দিয়েছে।

গুগলের কর্মীদের উদ্দেশে এক বিজ্ঞপ্তিতে সিইও সুন্দর পিচাই বলেছেন, “এবারের ছাঁটাইয়ের ক্ষেত্রে কিছু বিভাগের ‘স্তর বিলুপ্ত’ করাকে গুরুত্ব দেওয়া হবে। সব টিমে এটি করা হবে না এবং গত বছর যে বিপুল সংখ্যক কর্মীছাঁটাই হয়েছিল এবার সেসব পদ থেকে ছাঁটাই হবে না।”

অ্যালফাবেটের আরেক প্রতিষ্ঠান ভয়েস অ্যাসিস্টেন্ট থেকে কয়েকদিন আগে কয়েকশ কর্মীকে ছাঁটাই করা হয়েছে। এখন এমন সময়ে গুগল সিইও জানালেন নতুন করে ছাঁটাইয়ের খবর। ছাঁটাই পরিকল্পনার ফলে গুগল নেস্ট, পিক্সেল, ফিটবিট এবং অ্যাড সেলস টিমের ওপর বেশি প্রভাব পড়ার কথা জানা গেছে।

২০২৩ সালের জানুয়ারিতে অ্যালফাবেট তাদের বৈশ্বিক কর্মী বহর থেকে ১২ হাজার জনকে অর্থাৎ ৬ শতাংশকে ছাঁটাইয়ের পরিকল্পনার কথা জানিয়েছিল। গত বছরের সেপ্টেম্বরের হিসাব অনুযায়ী, বিশ্বজুড়ে গুগলের এক লাখ ৮২ হাজার ৩৮১ জন কর্মী ছিল। গত বছরের শুরুতে ছাঁটাইয়ের পর এ বছরও কর্মীছাঁটাইয়ের কথা জানাল গুগল।

 


শর্টলিংকঃ