কার্ডে বিদেশে ক্যাশ উত্তোলন ফের চালু করল ব্র্যাক ব্যাংক


ইউএনভি ডেস্ক:

ব্র্যাক ব্যাংক মাল্টিকারেন্সি ডেবিট কার্ড দিয়ে বিদেশে ক্যাশ উত্তোলন সুবিধা আবারও চালু করেছে। ব্যাংকের পক্ষ থেকে বৃহস্পতিবার গ্রাহকদের ক্ষুদে বার্তায় এ তথ্য জানানো হয়েছে।এতে বলা হয়েছে- সামগ্রিক গ্রাহক চাহিদা ও অসুবিধার কথা বিবেচনা করে ব্র্যাক ব্যাংক পুনরায় মাল্টিকারেন্সি ডেবিট কার্ড দিয়ে বিদেশে ক্যাশ উত্তোলন, দিনে ৩০০ মার্কিন ডলার ও মাসে ১৫০০ মার্কিন ডলারের সমপরিমাণ পর্যন্ত সুবিধা চালু করা হয়েছে।

এর আগে ডিসেম্বরের শেষের দিকে দেশের বাইরে কার্ড দিয়ে নগদ অর্থ তোলা বন্ধ করে দেয় ব্র্যাক ব্যাংক। ব্যাংকের রিটেল ব্যাংকিং ইউনিটের এক কর্মকর্তা জানিয়েছিলেন, নগদ অর্থ তোলার কোনো রেকর্ড না থাকায় ব্যাংক এ সিদ্ধান্ত নেয়। গ্রাহকদের উদ্দেশে ব্যাংকের পক্ষ থেকে মেসেজে জানিয়ে দেওয়া হয়,‌ ‌‘প্রিয় গ্রাহক, ২৪ ডিসেম্বর ২০২৩ থেকে ব্র্যাক ব্যাংকের কার্ড দিয়ে দেশের বাইরে সকল প্রকার ক্যাশ উত্তোলন স্থগিত করা হয়েছে।’

ওই সময় ব্যাংকের পক্ষ থেকে আরও বলা হয়, ডিজিটাল ও স্মার্ট বাংলাদেশের গঠনে আমাদের ব্যাংকের নীতি হলো- ডিজিটাল ও ইলেকট্রনিক পেমেন্টের সক্ষমতাকে উৎসাহিত এবং নগদ লেনদেন নিরুৎসাহিত করা। এরই প্রেক্ষিতে সম্প্রতি আমরা একটি পদক্ষেপ নিয়েছি যেখানে বাংলাদেশের বাইরে ইলেকট্রনিক ডেবিট বা পেমেন্ট চালু থাকবে, শুধুমাত্র নগদ উত্তোলন বন্ধ থাকবে। কয়েক বছর আগে আমরা বাংলাদেশের ভেতরে ক্রেডিট কার্ডেও নগদ উত্তোলন বন্ধ করেছিলাম। এগুলো ব্যাংকের নিরাপত্তা ও গ্রাহকের সুরক্ষার জন্য নেওয়া আমাদের বিভিন্ন পদক্ষেপের অংশ।

ব্রাক ব্যাংক আরও জানিয়েছিল, আমাদের গ্রাহকরা বিদেশে মার্চেন্টদের কাছ থেকে পণ্য ও সেবা ক্রয়ের জন্য আমাদের কার্ড ব্যবহার করতে পারেন, কিন্তু সাধারণ ব্যবহারের জন্য নগদ টাকা উত্তোলন করতে পারবেন না। এটি একটি ক্রেডিট-নিয়ন্ত্রণ ব্যবস্থা। এটি কার্ডের ব্যবহার সম্পর্কে একটি স্পষ্ট অডিট-যোগ্য ট্রেইল নিশ্চিত করবে। যথাযথ ভ্রমণ নথি দেখিয়ে এবং ভ্রমণ কোটা অনুমোদন করিয়ে, যেকোনো গ্রাহক ব্র্যাক ব্যাংকের যেকোনো শাখা থেকে বাংলাদেশের মধ্যে নগদ বিদেশি মুদ্রা সংগ্রহ করতে পারবেন। বাংলাদেশে আমাদের গ্রাহকদের সেবা দেওয়ার জন্য পর্যাপ্ত বিদেশি মুদ্রার নগদ মজুদও রয়েছে।


শর্টলিংকঃ