মানুষের স্তরে পৌঁছাচ্ছে এআই


ইউএনভি ডেস্ক:

কৃত্রিম বুদ্ধিমত্তা মানুষের স্তরে চলে এসেছে এবং তা মানুষের মতোই কাজ করতে সক্ষম। স্ট্যানফোর্ডের গবেষকদের করা সাম্প্রতিক এক প্রতিবেদনে এমনটাই দাবি করা হয়েছে।

গবেষকেরা বলেছেন, কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) মডেল প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো হয়তো ইতিমধ্যে আর্টিফিশিয়াল জেনারেল ইন্টেলিজেন্সের (এজিআই) প্রাথমিক ধাপের স্তর পেরিয়ে গেছে। এ ছাড়া প্রতিষ্ঠানগুলো ইতিমধ্যে একটি কার্যকরী মডেল তৈরি করেছে ফেলেছে, যা একজন মানুষের স্তরে কাজ করতে পারে।

এজিআই হচ্ছে এমন একটি সীমা, যেখানে কৃত্রিম বুদ্ধিমত্তা মানুষের সমকক্ষ হয়ে উঠবে বা মানুষের বুদ্ধিমত্তাকে ছাড়িয়ে যাবে। তাই বিভিন্ন প্রযুক্তিপ্রতিষ্ঠানের প্রধান লক্ষ্য এজিআই অর্জন।

গবেষকেরা বলছেন, এআই নিয়ে প্রযুক্তি বিশ্লেষকেদের নানা সতর্কতা সত্ত্বেও এ ক্ষেত্রের প্রতিষ্ঠানগুলো নতুন এই প্রযুক্তি নিয়ে প্রতিযোগিতা করছে এবং এজিআই অর্জনে একে শক্তিশালী করে তুলছে।

স্ট্যানফোর্ড ইনস্টিটিউট ফর হিউম্যান-সেন্টার্ড আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের করা ‘এআই ইনডেক্স ২০২৩’ অনুসারে, ২০২৩ সালে এআই প্রযুক্তির ফাউন্ডেশন মডেল প্রকাশ উল্লেখযোগ্যভাবে বেড়ে গেছে। গত বছর ১৪৯টি মডেল প্রকাশ করা হয়েছে। অর্থাৎ ২০২২ সালের তুলনায় এআই মডেলে প্রকাশ বেড়েছে প্রায় দ্বিগুণ। এসব মডেলের মধ্যে ৬৫ দশমিক ৭ শতাংশ ওপেন সোর্স বা সবার জন্য উন্মুক্ত, যা ২০২১ ও ২০২২ সালের তুলনায় অনেক বেশি।


শর্টলিংকঃ