ঘাসিগ্রামে শিশু বিবাহ প্রতিরোধে স্থানীয় সরকারের সাথে আলোচনা সভা


মোহনপুর প্রতিনিধি:

ইউনিসেফ এর অর্থায়নে এসিডি কতৃক বাস্তবায়িত্ব বাংলাদেশে শিশু বিবাহ নিরোধের লক্ষে প্রকল্পের শিশু বিবাহ প্রতিরোধে স্থানীয় সরকারের সাথে সামাজিক দুরুত্ব বজায় রেখে বৃহস্পতিবার সকাল ১০টায় ঘাসিগ্রাম ইউপি পরিষদ হলরুমে আলোচনাসভা অনুষ্টিত হয়েছে।

সভায় উপস্থিত ছিলেন ঘাসিগ্রাম ইউনিয়নের চেয়ারম্যান আজাহারুল ইসলাম (বাবলু) ইউনিয়ন আওয়ামীলীগের সাধারন সম্পাদক মোবারক হোসেন ইউপি সদস্যবৃন্দ এছাড়াও উপস্থিত ছিলেন শিক্ষক,এলাকার সুশীল সমাজের প্রতিনিধি কিশোর/কিশোরী ও এসিডির প্রোগ্রাম অফিসার হুমায়ুনকবির, জুলেখা খাতুন।

আলোচনা শুরুতে প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরেন প্রোগ্রামঅফিসার হুমায়ুন কবির। সভায় চেয়ারম্যান বলেন যে, শিশু বিবাহ প্রতিরোধে আমরা অনেকটা পথ পাড়ি দিয়েছি কিন্তু তাতে আমরা সন্তষ্ট নই, কেননা আমাদের যেতে হবে বহু দূর। শিশু বিবাহেরহার শূন্যে নামিয়ে আনতে আমাদেও আরো কাজ করতে হবে। আমরা আর কোনো শিশুর কোলে শিশু দেখতে চাইনা আরো বলেন যে, শিশু বিবাহে রেজিষ্ট্রশনে দুরর্নীতি প্রতিরোধে কাজীর সীলের পাশাপাশি ইউনিয়ন চেয়ারম্যানের সীল থাকা প্রয়োজনতা হলে শিশু বিবাহ বন্ধ করা সহজ হবে।

শেখ হাবিবা ইউপি সদস্যা বলেন যে,প্রথমে অভিভাবকদেও শিশু বিবাহ প্রতিরোধে সচেতন হতে হবে। উচ্চ বিদ্যালয়গুলোতে অধিক নজর দিতে হবে। প্রতিটি বিদ্যালয়ে রেজিষ্টার থাকবে, তাতে শিক্ষার্থীর সার্বিক তথ্য তুলে রাখতে হবে।কোন শিক্ষার্থী অনুপস্থিত থাকলে কি কারনে অনুপস্থিত তা রেজিষ্টাওে লিপিবদ্ধ রাখতেহবে। প্রতিটি গ্রামে শিশু বিবাহ প্রতিরোধ কমিটি গঠন করতে হবে। সকলে সম্মিলিত প্রচেষ্টায় শিশুবিবাহ রোধকরতে হবে।


শর্টলিংকঃ