চাঁপাইনবাবগঞ্জে ঝড়ে আমের ব্যাপক ক্ষতি


নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ:

হঠাৎ শক্তিশালী ঝড় তান্ডব চালিয়েছে চাঁপাইনবাবগঞ্জে। এতে বিভিন্ন স্থানে আমের ব্যাপক ক্ষতি হয়েছে। আজ বুধবার (২২মে) সন্ধ্যায় কাল বৈশাখী আঘাত হানে। প্রায় ১০ মিনিট চলা ঝড়ে জেলার সদর উপজেলা, শিবগঞ্জ, গোমস্তাপুর, ভোলাহাট, নাচোল ও শিবগঞ্জে আমের ব্যাপক ক্ষতি হয়। এ ছাড়া গোমস্তাপুর ও নাচোলে ধানেরও ক্ষতি হয়েছে বলে সংশ্লিস্ট এলাকার কৃষকরা জানিয়েছেন।

কানসাট এলাকার আম বাগান মালিক সুইট মোড়ল জানান, সন্ধ্যার পরে হঠাৎ করে কাল বৈশাখীর ঝড়ে তার বাগানের বেশ কিছু কাঁচা আম ঝরে পড়েছে। তিনি আরও বলেন কয়েক বছরের তুলনায় আজকের ঝড়টি ছিল অত্যন্ত শক্তিশালি। ফলে আমের ব্যাপক ক্ষতি হয়ে গেল।

একই কথা জানান, ভোলাহাট উপজেলার জামবাড়িয়া ইউনিয়নের শিক্ষক রুহুল আইরন। তিনি বলেন ঝড়ের বাতাসে তীব্র বেগ থাকায় অধিকাংশ গাছের উপরের ডালে থাকা আম ঝরে পড়েছে। বিশেষ করে গুঁটি জাতের আম বেশি ঝড়ে পড়ে।

নাচোল এলাকার স্থানীয় সংবাদ কর্মী সাকিল রেজা জানান, সন্ধ্যায় বয়ে যাওয়া কাল বৈশাখী ঝড়ে নাচোল এলাকার কয়েকটি ইউনিয়নে পাঁকা ধানের ক্ষতি হয়েছে। বিশেষ করে নাচোল ও মির্জাপুর ইউনিয়নের জমিতে থাকা পাঁকা ধান নষ্ট হয়ে গেছে।

এ বিষয়ে জানতে চাইলে চাঁপাইনবাবগঞ্জ কৃষি বিভাগের উপ-পরিচালক জনাব মঞ্জুরুল হুদা বলেন, ঝড়ে কি পরিমান ক্ষতি হয়েছে তা আগামী কাল ছাড়া বলা সম্ভব নয়। তবে কালবৈশাখী ঝড়ে আমের ক্ষতি হবে বলে তিনি শঙ্কা প্রকাশ করেন।


শর্টলিংকঃ